অস্বাভাবিকভাবে বাড়ছে বাড়ছে ছয় প্রতিষ্ঠানের শেয়ার দর

পুঁজিবাজারে তালিকাভুক্ত ছয়টি কোম্পানির শেয়ার দর কোনো প্রকার সংবেদনশীল তথ্য ছাড়াই অস্বাভাবিকভাবে বাড়ছে। ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এমনটাই জানিয়েছে প্রতিষ্ঠানগুলো।

কোম্পানিগুলো হচ্ছে- গোল্ডেন সন, মেঘনা পেট, মেঘনা কনডেন্স মিল্ক, শ্যামপুর সুগার, জিলবাংলা সুগার ও বিআইএফসি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দর অস্বাভাবিকভাবে বাড়ার পেছনে কারণ জানতে চেয়ে নোটিশ পাঠায় ঢাকা স্টক এক্সচেঞ্জ। এর জবাবে প্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষ একই জবাব দিয়েছে। তারা জানায়, কোনো রকম মূল্য সংবেদনশীল তথ্য তাদের কাছে নেই। অর্থাৎ কারণ ছাড়াই বাড়ছে ছয়টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

বিশ্লেষণে দেখা যায়, গোল্ডেন সন এর শেয়ার দর গত ২৯ নভেম্বর ছিল ১৯ টাকা ৯০ পয়সা। সর্বশেষ ২৭ ডিসেম্বর তা বেড়ে দাঁড়িয়েছে ২২ টাকা ৪০ পয়সা।

তালিকাভুক্ত ‘জেড’ ক্যাটাগরির জিল বাংলা সুগার মিলস। গত ২০ নভেম্বর কোম্পানিটির শেয়ার দর ছিল ১৯ টাকা ৮০ পয়সা। সর্বশেষ ২২ ডিসেম্বর তা দ্বিগুণের চেয়ে বেশি বেড়ে দাঁড়িয়েছে ৪৫ টাকা ২০ পয়সা। একই সময়ে শ্যামপুর সুগারের শেয়ার ১৩ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছি ২৪ টাকায় এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স কোম্পানির (বিআইএফসি) শেয়ার ৭ টাকা ৯০ পয়সা থেকে ৯ টাকা ৯০ পয়সা।

এছাড়াও গত ৪ ডিসেম্বর থেকে মেঘনা পেটের শেয়ার দর টানা বেড়ে চলেছে। এসময় শেয়ারটির দর ৫ টাকা ৮০ পয়সা থেকে বেড়ে সর্বশেষ ৮ টাকা ৩০ পয়সা পর্যন্ত লেনদেন হয়েছে। একই সময়ে মেঘনা কনডেন্স মিল্কের শেয়ার দর ৭ টাকা থেকে বেড়ে সর্বশেষ ১০ টাকা ৩০ পয়সা পর্যন্ত লেনদেন হয়েছে।

LEAVE A REPLY