পার্ল হারবার সফর করলেন জাপানের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্য সফরে গিয়ে ৭৫ বছর আগে যুক্তরাষ্ট্রের পার্ল হারবার নৌঘাটিতে জাপানের বিমান হামলায় হতাহতদের প্রতি ‘আন্তরিক এবং চিরস্থায়ী’ সমবেদনা জানিয়েছেন।সোমবার তিনি যুদ্ধে নিহত মার্কিন সেনাদের কয়েকটি স্মৃতিসৌধ পরিদর্শন করেছেন।

মার্কিন নৌঘাটিতে প্রেসিডেন্ট বারাক ওবামার সাথে দাঁড়িয়ে কথা বলার সময় মি. আবে বলেন, নিহতদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধে গিয়ে তিনি বাকরুদ্ধ হয়ে পড়েন।

ঐ ঘটনায় নিহতদের স্মরণে স্মৃতিসৌধে পুষ্পস্তবক দেয়ার পর নিজের বক্তব্যে মি. আবে যুক্তরাষ্ট্রকে তাদের সহ্যশক্তির জন্য ধন্যবাদ জানান। প্রেসিডেন্ট ওবামা মি. আবের সফরকে ঐতিহাসিক হিসেবে বর্ণনা করে বলেন, এটি পুনরায় স্মরণ করিয়ে দেয় যে সবচেয়ে গভীর ক্ষতও কখনে কখনো বন্ধুত্ব এবং দীর্ঘস্থায়ী শান্তির পথ তৈরি করতে পারে। মার্কিন নৌঘাটিতে দেয়া বক্তব্যে মি. আবেও বলেন, যুদ্ধের ভয়াবহতার পুনরাবৃত্তি যেন আর কখনোই না হয়।

মি. ওবামা বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দুই দেশের সম্পর্ক এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তির একটি ভিত্তি হিসেবে দাঁড়িয়েছে। সাত মাস আগে মি. ওবামা প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জাপানের হিরোশিমা সফরে গিয়েছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রথমবারের মতো সেখানেই পারমানবিক বোমার ব্যবহার করেছিল যুক্তরাষ্ট্র।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪১ সালে পার্ল হারবারে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় নৌবহরে বিধ্বংসী বিমান হামলা চালিয়েছিল জাপান। ওই হামলায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ২ হাজার ৩০০ সদস্য নিহত এবং ঘাঁটিতে অবস্থান করা আটটি যুদ্ধজাহাজের সব কটি ক্ষতিগ্রস্ত হয়েছিল। ওই হামলার প্রতিক্রিয়া হিসেবে সরাসরি যুদ্ধে যোগ দেয় যুক্তরাষ্ট্র।

LEAVE A REPLY