ব্যাংকে থাকা সব টাকা পুড়িয়ে দিয়েছিল পাকিস্তান

১৯৭১ সালে পাকিস্তান যুদ্ধে হেরে বাংলাদেশে ব্যাংকে রাখা আমাদের সব সোনা লুট করে নিয়ে গেছে। শুধু তাই নয় তারা বাংলাদেশের ব্যাংকে থাকা সব টাকা পুড়িয়ে দিয়ে গেছে। বিজয় দিবসের পরে মতিঝিল এলাকায় গেলে পোড়া টাকার গন্ধ পাওয়া যেত।

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী শনিবার ( ডিসেম্বর ৩১) রাজধানীর সাইন্সল্যাবে বিসিএসআইআর অফিসার্স ক্লাবে আয়োজিত আজীবন সম্মাননা প্রদান ও বার্ষিক সাধারণ সভা-২০১৬ অনুষ্ঠানে এসব কথা বলেন।

বিসিএসআইআর অবসরপ্রাপ্ত বিজ্ঞানী ও কর্মকর্তা কল্যাণ সমিতি আয়োজিত এই অনুষ্ঠানে তিনি বলেন, পাকিস্তান আমলে বিজ্ঞানের বিষয়ে এ বাংলায় কোন সহযোগিতাই করা হত না। ১৯৭৩ সালে বঙ্গবন্ধুই এই বিসিএসআইআর প্রতিষ্ঠা করেন। কিন্তু ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার পর সব কিছুর মতই বাংলাদেশে বিজ্ঞান চর্চাও পথহারা হয়ে পড়ে।

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ রূপকল্প ঘোষণা করেছেন, এখন তিনি রূপকল্প ২০৪১ দিতে যাচ্ছেন।

তিনি আরও বলেন, সরকার আসবে যাবে কিন্তু এ ধরনের রূপকল্প দেশকে এগিয়ে নিতে প্রস্তুতি হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানে সম্মাননা দেওয়া হয় বিজ্ঞানী ড. ফজলে রাব্বি, ড. আব্দুল খালেক, ড. শামীম জাহাঙ্গীর আহমেদ এবং ড. মুহাম্মদ কবিরউল্লাহকে।

বিসিএসআইআর অবসরপ্রাপ্ত বিজ্ঞানী ও কর্মকর্তা কল্যাণ সমিতির সভাপতি কাজী আক্তারুজ্জামানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন বিসিএসআইআর সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ ওয়ালীউজ্জামান বর্তমান চেয়ারম্যান মো. ফারুক আহমেদ প্রমুখ।

LEAVE A REPLY