এবার কুড়িগ্রামের রেলসেতুতেও বাঁশের স্লিপার

আ:ছোবাহান(জুয়েল):
কিছুদিন আগে রেল লাইনে বাঁশের স্লিপারের খবর প্রকাশ হওয়ার পরে হৈ চৈ পড়ে সচেতন মহলে । বিভিন্ন স্থাপনায় রডের পরিবর্তে বাঁশ ব্যবহারের খবর প্রকাশ হলেও এবার দেখা গেলো কুড়িগ্রামের রেলসেতুতে স্লিপারে রড বা পাতের বদলে ব্যবহার করা হয়েছে বাঁশের ফালি।  তিস্তা-রমনা বাজার রেলপথের সদর উপজেলার ছোট পুলের পর রেলসেতুর কাঠের অর্ধেক স্লিপার নষ্ট  হয়ে গেছে। আর নষ্ট হওয়া স্লিপারের সংস্কার কাজে লাগানো হয়েছে বাঁশের ফালি। 
রেল সূত্রে জানা গেছে, সেতুটির ওপর দিয়ে ঘন্টায় ৩০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল করে। সেতুটি এই রুটের একটি গুরুত্বপুর্ন স্থাপনা । রেল লাইন থেকে যাতে স্লিপার স্থানচ্যুত না হতে পারে সেজন্য সেগুলোর ওপর পেরেক ঠুকে ফালি করা বাঁশ স্থাপন করে রাখা হয়েছে। এ অবস্থায় ট্রেন চলাচলের সময় দুর্ঘটনার আশঙ্কা করছেন এ রুটে চলাচলকারী ট্রেন যাত্রীরা।
কুড়িগ্রম স্টেশনের মাস্টার আল আমিন বলেন , রেলসেতুতে বাঁশ ব্যবহারের ব্যাপার তিনি জানেন না।
বাংলাদেশ রেলওয়ে কুড়িগ্রাম জেলার দায়িত্বে থাকা সহ উপ-সহকারী প্রকৌশলী নুর আলম জানান ,স্লিপার যাতে সরে না যায় এ জন্য উপরের নির্দেশেই বাঁশ দিয়ে স্লিপার আটকে রাখা হয়েছে।
রেল –নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি,কুড়িগ্রামের সভাপতি তাজুল ইসলাম বলেন , কুড়িগ্রাম জেলা অবহেলিত বলে আমাদের রেল লাইন ও অবহেলিত ।রেলওয়ে কতৃপক্ষকে কয়েকবার বলেছি রেল লাইন সংগস্কারের জন্য, কোন কাজ হয় নি ।বাঁশের স্লিপার ব্যাবহারের ফলে কোন দুর্ঘটনা ঘটলে এর দায় ভার নিতে হবে বাংলাদেশ রেলওয়ে ।

 

LEAVE A REPLY