যুক্তরাষ্ট্রের গণতন্ত্র কঠোর পরীক্ষার মুখে, বিদায়ী ভাষণে ওবামা

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের গণতন্ত্র কঠোর পরীক্ষার মুখে পড়েছে জানিয়ে বিভক্ত জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

তিনি বলেন, গণতন্ত্রের জন্য জনগণের মধ্যে ঐক্যবদ্ধ থাকার মৌলিক বোঝাপড়া থাকা প্রয়োজন। আমাদের মধ্যে নানা বিভক্তি ও ব্যবধান থাকলেও গণতন্ত্রের জন্য আমরা সবাই ঐক্যবদ্ধ। এ কারণে সবাই মিলে একটি সত্ত্বা হিসেবে আমাদের উত্থান বা পতন ঘটবে।

বাংলাদেশ সময় বুধবার সকালে যুক্তরাষ্ট্রের শিকাগোতে দেয়া বিদায়ী ভাষণে তিনি এসব কথা বলেন।

শিকাগো থেকেই ২০০৮ সালে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জয়ী হওয়ার ঘোষণা দিয়েছিলেন বারাক ওবামা। প্রথম মেয়াদে চার বছর দায়িত্ব পালন শেষে ২০১২ সালে দ্বিতীয় মেয়াদের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের ঘোষণাও এ শহর থেকেই দিয়েছিলেন তিনি।

বুধবার সেই শিকাগোতেই বিদায়ী ভাষণ দেন ওবামা। এ সময় ফার্স্ট লেডি মিশেল ওবামা ও কন্যা মালিয়া, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার স্ত্রী জিল বাইডেনও উপস্থিত ছিলেন।

নিজ শহরের প্রায় ২০ হাজার দর্শকের সামনে ওবামা বলেন, আমি আপনাদের বলছি, বিশ্বাস রাখুন। আমি পরিবর্তন এনে দিতে পারব কি না- সে বিষয়ে নয়, আস্থা রাখুন নিজেদের ওপর।

তিনি বলেন, এখানে আমি শিখেছি যে পরিবর্তন তখনই হয়, যখন সাধারণ মানুষ তা চায়। আপনাদের প্রেসিডেন্ট হিসেবে আট বছর দায়িত্ব পালন করার পর আমি এখনো এটা বিশ্বাস করি। আর এটা শুধু আমার বিশ্বাস নয়। এটা আমাদের আমেরিকান ধারণার প্রাণ।

ওবামা বলেন, আপনাদের জন্য দায়িত্ব পালন আমাকে সম্মানিত করেছে, গর্বিত করেছে।… প্রত্যেকটি দিন আমি আপনাদের কাছ থেকে শিখেছি। আপনারা আমাকে ভালো প্রেসিডেন্টে পরিণত করেছেন। আপনারাই আমাকে ভালো মানুষে পরিণত করেছেন।

অভিবাসীরা যুক্তরাষ্ট্রকে সমৃদ্ধ করেছে উল্লেখ করে ওবামা তার ভাষণে যুক্তরাষ্ট্রের মুসলমানদের প্রতি কোনো প্রকার বৈষম্য না করারও আহ্বান জানান।

এ সময় বর্ণবাদকে যুক্তরাষ্ট্রের জন্য এখনও বড় সমস্যা হিসেবে উল্লেখ করেন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ওবামা। তিনি বলেন, বর্ণবাদের বিরুদ্ধে সবার আরও অনেক কিছু করার আছে। বর্ণবাদ ঠেকাতে আইন নয়, প্রয়োজন আত্মশুদ্ধির।

টানা দুইবার নির্বাচিত হয়ে দায়িত্ব পালনের পর আগামী ২০ জানুয়ারি নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন বারাক ওবামা। এর আগে আজ জাতির উদ্দেশে বিদায়ী ভাষণ দেন তিনি।

ক্ষমতা হস্তান্তরের বিষয়ে ওবামা বলেন, আর মাত্র ১০ দিন, বিশ্ব আমাদের গণতন্ত্রের স্বতন্ত্র বৈশিষ্ট্য হিসেবে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর প্রত্যক্ষ করবে। এসময় উপস্থিত জনতা ‘আই লাভ ইউ ওবামা’, ‘আরও চার বছর’ বলে চিৎকার করতে থাকেন।

ভাষণ শেষে ওবামা পরিবার ভক্তদের সঙ্গে কুশল বিনিময় করেন। অনেক ভক্তকে তাদের সঙ্গে সেলফি তুলতেও দেখা গেছে।

LEAVE A REPLY