খুদে বিজ্ঞানীদের পদচারণে মুখরিত পবিপ্রবি

গতকাল শুক্রবার শীতে সকালে খুদে বিজ্ঞানীদের পদচারণে মুখরিত হয় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) ।বাংলাদেশ বিজ্ঞান একাডেমির আয়োজনে ছিল পবিপ্রবি ক্যাম্পাসে বরিশাল বিভাগের বিজ্ঞান অলিম্পিয়াড উৎসব।

এতে ২৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৩০০ শিক্ষার্থী অংশ নেয়।

গতকাল সকাল ৯টা থেকে দুমকি ও এর আশপাশের উপজেলার শিক্ষার্থীরা আসতে শুরু করে। সকাল ১০টায় একাডেমিক ভবনের সামনে জাতীয় ও অলিম্পিয়াডের পতাকা উত্তোলন করা হয়। পবিপ্রবির উপাচার্য ড. মো. হারুনর রশীদ উৎসবের উদ্বোধন করেন।

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য ড. মো. হারুনর রশীদ বলেন, প্রতিবছর প্রতিযোগিতায় প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচুর শিক্ষার্থী বিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নেয়। এতে বোঝা যায়, বাংলাদেশের সাধারণ মানুষ বিজ্ঞান শিক্ষার শুরুত্ব অনুভব করে।

সকাল ১০টায় একাডেমি প্রশাসনিক ভবনে খুদে বিজ্ঞানীরা অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশ নেয়। তারা এক ঘণ্টার ৫০ মার্কের বিজ্ঞানবিষয়ক পরীক্ষায় অংশ নেয়। এরপর বিকেলে অডিটরিয়াম মঞ্চের সামনে বিজ্ঞানবিষয়ক আলোচনায় অংশ নেয় তারা। আলোচনার পর দেশাত্মবোধক গান পরিবেশন করে সৃজনী বিদ্যানিকেতনের শিক্ষার্থীরা।

পবিপ্রবির সহকারী অধ্যাপক মো. সামসুজ্জোহা জানান, শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় উৎসাহিত ও বিজ্ঞানকে আরো আনন্দদায়ক করতে আয়োজন করা হয়েছে বিজ্ঞান অলিম্পিয়াড। এবারের অলিম্পিয়াড দুটি গ্রুপে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক মোহাম্মদ আলী ও বিজ্ঞান অলিম্পিয়াড পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. ফজলুল হক।

LEAVE A REPLY