পৃথিবীর অর্ধেক সম্পত্তি আট জনের হাতে !

পৃথিবীর অর্ধেক সম্পত্তি অধিকার করে রয়েছে মাত্র আট ব্যক্তি ! অর্থাৎ এই আটজনের হাতে যে পরিমাণ সম্পদ রয়েছে, তা বিশ্বের ৩৬০ কোটি মানুষের মোট সম্পদের সমান। অতি ধনীর সঙ্গে পৃথিবীর অর্ধেক দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে বৈষম্য এখন পূর্ব ধারণার চেয়ে বেশি। আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফামের এক বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে।

মাইক্রোসফটের চেয়ারম্যান বিল গেটস ও ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গও রয়েছেন এই সম্পদের মালিকদের মধ্যে। সম্পদের দিক থেকে এবারও সবার উপরে আছেন বিল গেটস। ওয়ারেন বাফেট রয়েছেন তৃতীয় অবস্থানে এবং মার্ক জাকারবার্গ রয়েছেন ষষ্ঠ স্থানে।

‘অ্যান ইকোনমি ফর দ্য ৯৯ পারসেন্ট’ শিরোনামে অক্সফামের ওই প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৮৮ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত দরিদ্রতম ১০ ভাগ মানুষের আয় বেড়েছে বছরে তিন ডলারের কম। সেই জায়গায় ধনীতম ১ ভাগ ব্যক্তির সম্পদ বেড়েছে ১৮২ গুণ!

বিল গেটসের অর্থ ৭৫ বিলিয়ন ইউএস ডলার, এমানসিও ওর্তেগা ৬৭ বিলিয়ন ইউএস ডলার, ওয়ারেন বাফেটের ৬০ দশমিক ৮ বিলিয়ন ইউএস ডলার, কার্লোস স্লিম হেলুর ৫০ বিলিয়ন ইউএস ডরার, জেফ বেজোসের ৪৫ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার, মার্ক জাকারবার্গের ৪৪ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার, ল্যারি অ্যালিসনের ৪৩ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার এবং মাইকেল ব্লুমবার্গের ৪০ বিলিয়ন মার্কিন ডলার।

অক্সফামের অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী ড. হেলেন জোক বলেন, বৈশ্বিক সম্পত্তির বিষয়ে আগে তাঁরা যে ধারণা করেছিল অবস্থা তার চেয়েও খারাপ। তাই এখন ব্যবসায়ীদের অনেক কিছুই করার সময় এসেছে।

LEAVE A REPLY