দুইটি হারবার পেট্রোল বোট কোস্টগার্ডে হস্তান্তর

বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্ববধানে পরিচালিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য নির্মিত দুটি হারবার পেট্রোল বোট (এইচপিবি) ‘এইচপিবি বুড়িগঙ্গা’ এবং ‘এইচপিবি শীতলক্ষ্যা’ গতকাল (সোমবার) কোস্ট গার্ডের নিকট আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।
এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী। এছাড়া অন্যান্যের মধ্যে নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর শেখ আরিফ মাহমুদসহ নৌবাহিনী এবং কোস্ট গার্ডের উর্ধ্বতন কর্মকর্তা, বিদেশী জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান ডেসটিনি শিপ বিল্ডিং এন্ড ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং নারায়ণগঞ্জের স্থানীয় প্রশাসনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। নবনির্মিত এইচপিবি বোট দুটির প্রতিটি ১৮ মিটার দৈর্ঘ্য ও ৫.৫১ মিটার প্রস্থ বিশিষ্ট যা মেরিন গ্রেড এ্যালুমিনিয়াম দ্বারা নির্মাণ করা হয়েছে। প্রতিটি বোট ঘন্টায় ২৫ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম। আধুনিক ও উন্নতমানের সরঞ্জাম দ্বারা সজ্জিত বোট দুটি বাংলাদেশের অভ্যন্তরীণ নৌ পথে সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
সেইসাথে দেশের সমুদ্র উপকূলীয় অঞ্চলে নিয়মিত টহল প্রদান, চোরাচালান প্রতিরোধসহ সমুদ্র সম্পদের নিরাপত্তা এবং দুর্যোগ পরবর্তী সময়ে বিভিন্ন উদ্ধার কার্য ও ত্রাণ বিতরণে সহায়ক ভূমিকা রাখবে। উল্লেখ্য, বোট দু’টি নির্মাণের সকল কার্যক্রম আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠান ব্যুরো ভ্যারিটাস (বিভি) এর সার্বিক তত্ত্ববধানে পরিচালিত হয়।

LEAVE A REPLY