ভাঁজ স্মার্টফোন কবে আসবে?

স্যামসাংয়ের পরবর্তী স্মার্টফোন ‘গ্যালাক্সি এস ৮’ নিয়ে প্রযুক্তিবিশ্বে নানা গুঞ্জন উঠেছে। অনেকেই ধারণা করছেন, ভাঁজ করা যায়, এমন ডিসপ্লেযুক্ত স্মার্টফোন এ বছরেই বাজারে ছাড়বে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং।
‘গ্যালাক্সি এক্স’ নামে স্যামসাংয়ের কথিত এক স্মার্টফোনের ছবিও অনলাইনে ছড়িয়েছে। ওই ছবিতে দেখা যাচ্ছে স্মার্টফোনটিকে তিনটি স্তরে ভাঁজ করা যায়। অর্থাৎ, এটি তিন রকম স্ক্রিন হিসেবে ব্যবহার করা যায়। গিজমোচায়না ওয়েবসাইটে শেয়ার করা ওই ভাঁজ করার সুবিধাযুক্ত ডিসপ্লেটিকে ট্যাব ও মিনি-কম্পিউটার স্ক্রিনে রূপান্তর করার বিষয়টি দেখানো হয়েছে। একাধিক ডিসপ্লে মিলে মোট ৭ ইঞ্চি মাপের আয়তাকার প্যানেল তৈরি করে।
তারহীন কি-বোর্ড থাকার বিষয়টিও বলা হয়েছে। অর্থাৎ, এটি ল্যাপটপ মোডেও চলবে। এর জন্য স্টাইলাসও থাকবে।
দক্ষিণ কোরিয়ার একটি পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, ভাঁজ করার সুবিধাযুক্ত ১০ লাখ ডিভাইস বাজারজাত করেছে স্যামসাং। তা ছাড়া এলজিও এ ধরনের ডিসপ্লে প্যানেল তৈরিতে কাজ করছে।
নতুন ডিসপ্লের জন্য স্যামসাং পেটেন্ট আবেদন করেছে বলেও অন্য একটি প্রতিবেদনে বলা হয়েছে। ওই ডিসপ্লে কাগজের মতো ভাঁজ করা যাবে।
গুঞ্জন উঠেছে, এ ধরনের ভাঁজ করা স্মার্টফোন আনতে কাজ করছে স্যামসাং। প্রতীকী ছবি।স্যামসাং ২০০৮ সাল থেকে ভাঁজ করার সুবিধাযুক্ত স্মার্টফোনের ধারণা নিয়ে কাজ করছে। ২০০৯ সালে কনজুমার ইলেকট্রনিক শো উপলক্ষে এ ধরনের একটি ডিভাইস প্রদর্শন করেছিল প্রতিষ্ঠানটি। তবে ২০১৮-১৯ সালের আগে স্যামসাং নতুন প্রযুক্তির এ ধরনের স্মার্টফোন আনতে না-ও পারে।

LEAVE A REPLY