হয়রানি রোধে এনবিআরের ই-মেইল কর সেবা

সোসাইটিনিউজ ডেস্ক: ব্যবসায়ীসহ সব করদাতার হয়রানি বন্ধে চলতি সপ্তাহে আয়কর, ভ্যাট ও শুল্ক-এই তিন বিভাগে ফিডব্যাক ই-মেইল সেবা চালু করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। যেখানে করদাতারা রাজস্ব সংক্রান্ত সমস্যার সমাধান পাবেন।

মঙ্গলবার রাজধানীর মহাখালী রাওয়া ক্লাবে আয়োজিত এক সেমিনারে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, কোন ব্যক্তি রাজস্ব কর্মকর্তাদের দ্বারা হয়রানি হলে কিংবা রাজস্ব সংক্রান্ত যে কোন অভিযোগ, সমস্যা বা পরামর্শ থাকলে এই ই-মেইলে জানাতে পারবেন। যেখানে করদাতারা সব ধরনের সমস্যার সমাধান পাবেন।

এই তিনটি ই-মেইল ঠিকানা হলো-
www.feedbackcustoms@nbr.gov.bd, www.feedbackvat@nbr.gov.bd, www.feedbacktax@nbr.gov.bd

মূল্য সংযোজন কর ও সম্পূরক শূল্ক আইন ২০১২ বাস্তবায়নের লক্ষ্যে করদাতা উদ্ধুদ্ধকরণ বিষয়ক এই সেমিনারের আয়োজন করে কাস্টমস এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট (উত্তর) ঢাকা।

সেমিনারে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) আব্দুল মাতলুব আহমাদ, এনবিআরের সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন ও সুলতান মাহমুদ, ভ্যাট গোয়েন্দা বিভাগের মহাপরিচালক খন্দকার আমিনুর রহমান, এফবিসিসিআইয়ের পরিচালক আবুল কাসেম খান প্রমূখ বক্তব্য রাখেন।

এনবিআর চেয়ারম্যান বলেন,নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হতে আর মাত্র পাঁচ মাস ১৩ দিন বাকি আছে। ২০১৭ সালের ১ জুলাই এই আইন কার্যকর হবে। নতুন ভ্যাট আইন রাজস্ব হয়রানি বন্ধের পাশাপাশি সবার জন্য মঙ্গলজনক হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ইসিআর মেশিনের ব্যবহার প্রসঙ্গে তিনি বলেন, সব ব্যবসা প্রতিষ্ঠানে ইসিআর মেশিন স্থাপন করতে হবে।আমরা ডিজিটাল এনবিআরের দিকে যাচ্ছি। ভ্যাট অনলাইনে চালু হলে হয়রানি আর থাকবে না।

এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব আহরণের দিক থেকে বাংলাদেশ এখন রোল মডেল। আমরা করের বোঝা না বাড়িয়ে করের নেট সম্প্রসারণে কাজ করছি।এখন কর দেয়ার সময় উৎসব আমেজ বিরাজ করে।

তিনি বলেন,আমাদের দেশে সবচেয়ে বড় আশীর্বাদ হলো জনগণ। আমরা গত কয়েক বছর ধরে ভ্যাট বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি ব্যবসায়ীদের মধ্য থেকে প্রশিক্ষক তৈরি করার কাজ করছি। এক্ষেত্রে আমরা সফল হয়েছি।

অনুষ্ঠানে মাতলুব আহমাদ বলেন,ব্যবসায়ীরা চায় নতুন ভ্যাট আইন আগামী ২০১৭ সালের ১ জুলাই থেকে কার্যকর হোক। তবে ভ্যাটের হার ১৫ শতাংশের পরিবর্তে ৭ শতাংশ করা হোক। আমি আশা করি হয়রানি সমস্যা দূর করতে পারবে নতুন ভ্যাট অনলাইন প্রকল্প।

এনবিআরের পক্ষ থেকে ব্যবসায়ীদের বিনামূল্যে ইসিআর মেশিন প্রদানের আহবান জানান তিনি।

LEAVE A REPLY