টাঙ্গাইলের উপ-নির্বাচনে বাধা নেই, অংশ নিতে পারবেন না কাদের সিদ্দিকী

টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের উপ-নির্বাচনের হতে আইনগত বাধা কেটেছে। কৃষক- শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তমের আপিল বুধবার খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

একই সঙ্গে কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বাতিলের হাইকার্টের রায় বহাল রেখেছে আদালত। প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের আট বিচারপতির বেঞ্চ এই আদেশ দেয়। এর ফলে ঐ আসনের উপনির্বাচন হতে আর কোনো আইনগত বাধা থাকল না।

উল্লেখ্য, হজ নিয়ে বিতর্কিত মন্তব্যের কারণে আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত লতিফ সিদ্দিকী পদত্যাগ করায় টাঙ্গাইল-৪ আসন শূন্য হয়। ওই আসনে উপনির্বাচনে প্রার্থী হন লতিফ সিদ্দিকীর ভাই ও কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী। কিন্তু ঋণখেলাপির অভিযোগে গত ১৩ অক্টোবর তার মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা।

১৯ অক্টোবর নির্বাচন কমিশনে কাদের সিদ্দিকী আপিল করলেও নির্বাচন কমিশন তা বাতিল করে দেয়। পরে হাইকোর্টে রিট আবেদন করেন কাদের সিদ্দিকী। হাইকোর্ট মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র গ্রহণ করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেন। নির্বাচন কমিশন আবার আদালতে আবেদন করেন। পরে কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বৈধ নয় বলে নির্বাচন কমিশনের দেয়া সিদ্ধান্ত বহাল রাখে হাইকোর্ট।

হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল করেন কাদের সিদ্দিকী। আজ তার আপিল খারিজ করে দিয়ে হাইকোর্টের আদেশ বহাল রাখে আপিল বিভাগ।

LEAVE A REPLY