সর্বাধিক রানের রেকর্ড গড়লো ভারত-ইংল্যান্ড

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সর্বাধিক রানের রেকর্ড গড়লো ভারত-ইংল্যান্ড। সদ্য সিরিজে দু’দলের ৬ ইনিংসে সংগ্রহ ২০৯০ রান। এতে ভেঙে গেল ১০ বছর আগের রেকর্ডটি। তিন বা তার কম ম্যাচের ওয়ানডে সিরিজে আগের রেকর্ডটি ছিল ১৮৯২ রানের। ২০০৭ সালে ভারতের মাটিতে আফ্রো-এশিয়া কাপ আসরের তিন ম্যাচে রচিত হয় এমন রেকর্ড। সদ্য সিরিজে দু’দলের ৬ ইনিংসেই স্কোর বোর্ডে জমা পড়ে  ৩০০+ রান। তিন ম্যাচ সিরিজে এমন দেখা যায়নি আগে। দ্বিপক্ষীয় সিরিজে দু’দলে ছয়বারের বেশি ৩০০+ রানের ঘটনা রয়েছে সাকুল্যে তিনটি। এর প্রতিটি সিরিজই ছিল পাঁচ ম্যাচের। ২০১৩ সালে ভারত-অস্ট্রেলিয়া সিরিজে ৩০০+ রানের ঘটনা দেখা যায় ৯ বার।

কলকাতার ইডেন গার্ডেন্স মাঠে সাম্প্রতিক পরিসংখ্যানটাও ইংলিশদের কাছে অনুপ্রেরণার ছিল। ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে টস জিতে ফিল্ডিং বেছে নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তবে কলকাতা মাঠে শেষ চার ওয়ানডেতে আগে ব্যাটিংয়ে যাওয়া দলই জয় দেখেছিল। আর ইডেন গার্ডেন্সে আগের চার ওয়ানডেতে আগে ব্যাটিংয়ে যাওয়া দল জয় কুড়ায় যথাক্রমে ১৫৩, ৮৫, ৯৫ ও ১৩১ রানে। রোববার আগে ব্যাটিং শেষে ভারতকে ৩২২ রানের টার্গেট দেয় ইংল্যান্ড। ব্যাট হাতে অর্ধশতক হাঁকান, জেসন রয়, জনি বেয়ারস্টো ও বেন স্টোকস। জবাবে কোহলি ৫৫, যুবরাজ ৪৫, কেদার যাদব ৯০ ও শেষের দিকে হারদিক পান্ডিয়ার ৫৬ রানে টার্গেটের একবারে নাগালে পৌঁছে ইনিংস শেষ করে ভারত। ম্যাচে ইংল্যান্ডের সর্বোচ্চ তিন উইকেট নেন বেন স্টোকস।  অলরাউন্ড নৈপুণ্য নিয়ে ম্যাচ সেরার পুরস্কার পান স্টোকসই। আর সিরিজ সেরার পুরস্কার ওঠে কেদার যাদবের হাতে।

১৯ ম্যাচ পর হার কোহলির
ভারতের অধিনায়ক হিসেবে নিজ মাটিতে ১৯ ম্যাচ পর হারের স্বাদ পেলেন বিরাট কোহলি। রোববার কলকাতায় ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় শেষ ওয়ানডেতে ৫ রানে হার দেখে অধিনায়ক কোহলির ভারত। এতে ২-১ এ সিরিজ জেতে স্বাগতিকরাই। বিরাট কোহলির নেতৃত্বে নিজ মাটিতে শেষ ১০ টেস্টে জয় ও দুই টেস্টে ড্র দেখে ভারত। আর এ সময় কোহলির নেতৃত্বে ওয়ানডেতে ভারত কুড়ায় টানা ৭ জয়।

LEAVE A REPLY