ভারত-বাংলাদেশ সম্পর্ক আরো জোরদারের আহ্বান

বর্তমানে অতীতের যে কোন সময়ের চেয়ে ভাল অবস্থানে রয়েছে বলে উল্লেখ করেছেন ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি বলেন, এ সম্পর্ক গত ৪৫বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

তিনি উভয় দেশের মধ্যকার আস্থা বাড়িয়ে এই সম্পর্ক আরো জোরদারের আহ্বান জানিয়েছেন।

ধর্মেন্দ্র প্রধান বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক শুধু বহুমুখী নয় সকল পর্যায়ে উন্নতি ঘটাতে হবে এবং এজন্যে একে অপরের প্রতি আস্থা রেখে কাজ করতে হবে।

এ অধিবেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ সুপ্রীম কোর্ট-এর অবসরপ্রাপ্ত বিচারপতি একেএম শাসসুদ্দিন চৌধুরী।

ইন্সটিটিউট অব সোসিয়াল অ্যান্ড কালচারাল স্টাডিজ (আইএসসিএস) এই সম্মেলনের আয়োজন করে।২৩ জানুয়ারি বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী এম মোজাম্মেল হক প্রধান অতিথি হিসেবে সম্মেলন উদ্বোধন করেন।

সম্মেলনে বিভিন্ন অধিবেশনে উভয়দেশের সম্পর্ক উন্নয়নের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয়। এগুলো হচ্ছে, নিরাপত্তা পরিপ্রেক্ষিতে সীমান্ত নিরাপত্তা এবং সন্ত্রাসবাদ মোকাবিলা, অর্থনৈতিক পরিপ্রেক্ষিতে অর্থনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্ক, জ্বালানি সহযোগিতা, রেল-সড়ক-নৌপথে যোগাযোগ এবং পর্যটন, সংস্কৃতি এবং সামাজিক পরিপ্রেক্ষিতে সাহিত্য এবং সংস্কৃতি, নারী ও যুব উন্নয়ন, সংখ্যালঘুদের অধিকার এবং নিরাপত্তা, স্বাক্ষরতা এবং শিক্ষা এবং পরিবেশ সংরক্ষণ এবং মুক্তিযুদ্ধ।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী মোজাম্মেল হক-এর নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্যরা এতে উপস্থিত ছিলেন। এদের মধ্যে ছিলেন শাহরিয়ার কবির, লেঃজেঃ (অব) হারুন-উর-রশিদ, শ্যামল দত্ত, প্রফেসর মুনতাসীর মামুন, রফিকুল ইসলাম খোকন, মেজর জেনারেল (অবঃ) আব্দুর রশিদ এবং রাহুল রাহাসহ বরেন্য ব্যক্তিবর্গ। তারা সম্মেলনের বিভিন্ন অধিবেশনে যোগ দেন।

LEAVE A REPLY