নাক থেকে রক্ত ঝরা রোধ করুন ৫ মিনিটে

হঠাৎ দেখলেন আপনার নাক থেকে রক্ত ঝরছে। সাধারণত কেটে গেলে এমনটা হয়, কিন্তু নাকের কোথাও কেটে যায়নি, এবং আপনি সুস্থ মানুষ তাহলে এমনটা হলো কেন? এটা আবার কোনো রোগ নয় তো, ভেবে চিন্তায় পড়ে গেলেন!

বিশেষজ্ঞদের মতে, সাধারণত বাচ্চাদের নাক দিয়ে রক্ত ঝরতে দেখা যায়। তাদের নাক শুকিয়ে গেলে এই অংশ স্পর্শকাতর হয়ে পড়ে। এসময় তারা নাকে আঙুল দিলে চামড়া আঘাতপ্রাপ্ত হয়ে রক্তপাত হয়। অনেক সময় নাক পরিষ্কার না থাকলে বা ঘন ঘন ইনফেকশন থেকেও নাক দিয়ে রক্ত ঝরতে পারে।

বড়দের ক্ষেত্রে অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ, হার্টের অসুখের জন্য রক্ত পাতলা করার ওষুধ যেমন : এসপিরিন, ওয়ারফেরিন, ক্লোপিডোগ্রেল থেকেও এপিসট্যাক্সিস বা নাক দিয়ে রক্ত পড়তে পারে। নাকের হাড় বাঁকা বা নাকের মধ্যে বাইরের বস্তু ঢুকে গেলেও এ সমস্যা হয়।

এছাড়া অ্যালার্জিক রিঅ্যাকশন, অনবরত হাঁচি, মাত্রাতিরিক্ত ধূমপান এবং মদ্যপানের সমস্যা, সাইনাস ইনফেকশনের কারণেও নাক থেকে রক্ত পড়ে। পুষ্টির অভাব, হরমোনের পরিবর্তনেও এ সমস্যা হয়ে থাকে।

নাক থেকে অনেকক্ষণ ধরে প্রচুর পরিমাণে রক্ত পড়লে মাথা ঘোরা, দুর্বল লাগা, এমন কী অজ্ঞান হয়ে যাওয়ার মতো নানা অসুবিধার বহিঃপ্রকাশ ঘটতে পারে। তবে দু’একবার নাক থেকে রক্ত পড়াটা চিন্তার কিছু নয়। কিন্তু এমনটা যদি বার বার হতে থাকে তাহলে চিকিৎসকের পরামর্শ নেয়াটাই ভালো।

নাকে অল্প পরিমাণে রক্ত বের হলে বা প্রাথমিক অবস্থায় তেমন কোনো সমস্যা দেখা দেয় না। আপনি চাইলে ঘরেই এর সমাধান করতে পারেন।

বোল্ডস্কাইয়ে বিশেষজ্ঞরা ঘরোয়া চিকিৎসায় নাক থেকে রক্ত পড়া ৫ মিনিটে বন্ধ করতে কিছু পরামর্শ দিয়েছেন। নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো :

বরফ : কয়েকটি বরফের ঠুকরো নিয়ে একটা রুমালে বেঁধে নিন। তারপর মাথাটা পিছনের দিকে ঝুঁকিয়ে নাকের ওপর রুমালটা পাঁচ মিনিট রাখুন। এমনটা করলে রক্তপাত বন্ধ হয়ে যাবে।

মাথা পিছনে দিন : নাক দিকে রক্ত পড়লে মাথা পিছনের দিকে ঝুঁকিয়ে দিন। এমনভাবে ৫ মিনিট থাকলেই দেখবেন রক্ত পড়া কমে গেছে।

অ্যাপেল সিডার ভিনিগার : তুলার বলে কয়েক ফোটা অ্যাপেল সিডার ভিনিগার নিয়ে নাকের ছিদ্রে আটকে দিন। ৫ মিনিট তুলাটা রাখলেই রক্ত পড়া কমে যাবে।

পেঁয়াজ : নাক থেকে রক্তপাত কমাতে পেঁয়াজের কোনো বিকল্প নেই। রক্ত পড়লেই কাটা একটা পেঁয়াজের টুকরো নিয়ে তার গন্ধটা নিন। দেখবেন আরাম পাবেন।

খাবার সোডা : হাফ চামচ বেকিং সোডা হাফ গ্লাস পানির সঙ্গে মিশিয়ে নাকে স্প্রে করুন। দেখবেন দ্রুত রক্ত পড়া বন্ধ হয়ে যাবে।

ধনে পাতা : নাক সংলগ্ন নার্ভকে ঠাণ্ডা করে রক্তপাত বন্ধ করতে দারুন কাজে আসে ধনে পাতা। তাই নাক থেকে রক্ত পড়লেই কয়েকটা ধনে পাতা নিন। তারপর সেগুলিকে পিষে নিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। এবার সেই পেস্ট কপালে ৫-৭ মিনিট রেখে দিন। তাহলেই দেখবেন সমস্যা কমে গেছে।

পুদিনা পাতা : ধনে পাতার মতো পুদিনা পাতাও নার্ভকে শান্ত করে রক্তপাত বন্ধ করে। কয়েকটা পুদিনা পাতা নিয়ে ভালো করে ধুয়ে নিন। তারপর সেগুলি ভালো করে চিবিয়ে খেয়ে নিন। রক্তপাত বন্ধ হয়ে যাবে।

LEAVE A REPLY