সর্দি নাকের সমস্যায় বাড়িতেই বানিয়ে নিন ভেপর রাব

Lifestyle: শীত চলে যাচ্ছে। মরসুম বদলের প্রভাবে সর্দি, কাশি, মাথা ব্যথা, জ্বরে আক্রান্ত হয়ে পড়ছেন প্রায় সকলেই। সর্দি হয়ে নাক বন্ধের কারণে প্রায়ই ব্যাহত হচ্ছে ঘুম। বাজারচলতি ন্যাজাল ড্রপ বা ভেপর রাব এই সময় খুব কাজে আসে। কিন্তু এই সব ভেপর রাব কতটা সুরক্ষিত তা ভেবে দেখেছেন কি কখনও? অধিকাংশ ক্ষেত্রেই এই সব প্রডাক্টে ন্যাচারাল এলিমেন্ট ব্যবহার করা হয় না। ফলে শ্বাসের মাধ্যমে সরাসরি শরীরে প্রবেশ করে অনেক সময়ই তা সমস্যা বাড়ায়, ভিতর থেকে শরীর শুষ্ক করে দেয়।

⇒ জেনে নিন বাড়িতেই কী ভাবে বানাবেন ন্যাচারাল ভেপর রাব।

কী কী লাগবে:-

  • ইউক্যালিপটাস এসেনশিয়াল অয়েল: ৩০ ফোঁটা:- সাইনাসের যে কোনও সমস্যায় ভাল কাজ দেয় ইউক্যালিপটাস অয়েল। অ্যাস্থমা, ব্রঙ্কাইটিস ও টিউবারকিউলোসিসের ওষুধে ব্যবহৃত হয় এই তেল। ফুসফুসের অক্সিজেন গ্রহণের মাত্রা বাড়িয়ে শরীরে অক্সিজেন সঞ্চালন বাড়ায়।

 ♦ পেপারমিন্ট এসেনশিয়াল

  • অয়েল: ৩০ ফোঁটা:- মেন্থল থাকার জন্য ঠান্ডা অনুভূতি দিলেও ভিতর থেকে গরম করতে সাহায্য করে পেপারমিন্ট অয়েল। নাকের প্যাসেজ পরিষ্কার করে শ্বাস নিতে সাহায্য করে। লসিকা তন্ত্রে ফ্লুইডের সঞ্চালন বাড়িয়ে ফুসফুস পরিষ্কার করে।

 ♦ ভিটামিন ই অয়েল: ১২ ফোঁটা

  • বি ওয়াক্স(মৌমাছির মধু থেকে তৈরি মোম):- ২ টেবল চামচ (গ্রেট করা)
  • নারকেল তেল: ১/৩ কাপ ও ১ টেবল চামচ:- ভেপর রাব ঘন করার জন্য বি ওয়াক্স ও নারকেল তেল ব্যবহার করা হয়। যাতে বুকে অনেক ক্ষণ লাগিয়ে রাখা যায় ও শ্বাসের সঙ্গে ভিতরে ঢোকে। সেই সঙ্গেই নারকেল তেল ইনফেকশন রোখার কাজেও সাহায্য করে।
  • কী ভাবে বানাবেন:- একটা ছোট সসপ্যানে একদম কম আঁচে নারকেল তেল ও মোম গলিয়ে নিন। যতক্ষণ না ভাল ভাবে মিশে যাচ্ছে। আঁচ থেকে নামিয়ে ১ মিনিট রেখে ঠান্ডা করে নিন। এর মধ্যে এসেনশিয়াল অয়েলগুলো ও ভিটামিন ই অয়েল দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিন। ৪ আউন্সের মেটাল টিন বা কাচের জারে ঢেলে রাখুন।