এক ওভারে ৬ উইকেট

ছয় বলে ছয় ছক্কা হাঁকানো কম দেখেনি ক্রিকেট বিশ্ব। গ্যারি সোবার্স, রবি শাস্ত্রী, হার্শেল গিবস, যুবরাজ সিং থেকে অ্যালেক্স হেলস_ ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে অনেকেই এই কীর্তি গড়েছেন। তাই বলে ৬ বলে ৬ উইকেট শিকার! কোনো বোলার হয়তো স্বপ্নেও তা দেখেননি। অথচ সেটাই বাস্তবে করে দেখালেন অস্ট্রেলিয়ার এক ক্লাব ক্রিকেটার। নিউ সাউথ ওয়েলসের ব্যালারাটা ক্রিকেট অ্যাসোসিয়েশনের ফোর্থ টিম ফিক্সচারে, ইস্ট ব্যালারাটের বিপক্ষে খেলা ছিল গোল্ডেন পয়েন্ট ক্রিকেট ক্লাবের।

দুই দিনের ম্যাচে গোল্ডেন পয়েন্টের হয়ে দুটি হ্যাটট্রিকের এই কীর্তি গড়েন পেসার অ্যালেড ক্যারি। তুলে নেন ৬ বলে ৬ উইকেট। অবশ্য তার দলের জন্য সেটা ছিল ৭ বলে ৭ উইকেট। কেননা তার ওই ওভার শুরুর আগের বলেই সতীর্থ মার্ক ভেন ডে হুয়েভলহ্যাড তার শেষ বলেও একটি উইকেট দখল করেন। ৪০ রানে ২ উইকেট থেকে ৪০ রানে ১০ উইকেট ! ইস্ট ব্যালারেট দলের টেলএন্ডাররা ক্যারির ওই ওভারে পর এতটা আতঙ্কে পড়ে যান যে শেষ দুটি উইকেট থেকেও কোনো রান নিতে পারেননি।

গেল শনিবার সেখানকার একটি ম্যাচে এই রেকর্ড গড়েন ক্যারি। ম্যাচে নিজের প্রথম স্পেলে ৮ ওভার বোলিং করেও কোনো উইকেট দখল করতে পারেননি যিনি, তিনিই নবম ওভার করতে এসে সব ওলটপালট করে দেন। তার প্রথম দুটি বলেই স্লিপে ক্যাচ তুলে দেন ব্যাটসম্যানরা। তৃতীয় উইকেটটি আসে এলবিডবি্লউ থেকে। আর পরের তিনটিইতে ব্যাটসম্যান বোল্ড! ‘এটা স্বপ্নের মতো কিছু। দিনটিতে আমার ভাগ্য ভালো ছিল। যেটা করেছি তা হয়তো বাকি জীবনের আর কখনোই করা সম্ভব নয়।’ প্রতিপক্ষকে ৪০ রানে গুটিয়ে দেওয়ার পরও ঘোরের মধ্যেই ছিলেন ক্যারি। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত কোনো বোলার ১ ওভারে সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেছেন। সেটাও টেস্টেও, কিন্তু ৬ বলে ৬ উইকেট এর আগে কখনোই দেখেনি কেউ। সমকাল

LEAVE A REPLY