জিমেইলে যে অ্যাটাচমেন্ট আর পাঠানো যাবে না

জিমেইল ব্যবহারকারীদের অ্যাটাচমেন্ট পাঠানোর ক্ষেত্রে কিছুটা কঠোর হচ্ছে। সম্প্রতি গুগল কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে জিমেইলে অ্যাটাচমেন্ট আকারে আর জাভাস্ক্রিপ্ট ফাইল পাঠানো যাবে না। গুগলের ব্যবসা ও এন্টারপ্রাইজ সফটওয়্যার জিস্যুইটের এক অফিশিয়াল ব্লগে এ ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

জাভাস্ক্রিপ্ট ফাইল নিষিদ্ধ করার কারণ হিসেবে গুগলে নিরাপত্তাকে কারণ হিসেবে উল্লেখ করেছে। গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, এ বছরের ১৩ ফেব্রুয়ারির পর থেকে আর ডট জেস (.js) ফাইল এক্সটেনশন অ্যাটাচমেন্ট আকারে পাঠানো যাবে না। ওই তারিখের পর জাভাস্ক্রিপ্ট অ্যাটাচমেন্ট পাঠাতে গেলে একটি বার্তা পাবেন ব্যবহারকারী। যাতে লেখা থাকবে, নিরাপত্তার কারণে এ ধরনের ফাইল পাঠানো নিষিদ্ধ।
বর্তমানে নিরাপত্তার কারণে জিমেইল ব্যবহার করে বেশ কিছু ফাইল পাঠানো যায় না। এর মধ্যে রয়েছে ডট ইএক্সই (.exe) , ডট জেএসই (.jse), ডট এডিই (.ade) ও ডট এডিপি (.adp)।
বর্তমানে ডট জেস ফাইল আকারে ক্ষতিকর ভাইরাস পাঠিয়ে সাইবার আক্রমণ করা হচ্ছে। গত বছরে ইয়াহু মেইলের একটি নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে ইমেইলে ডট জেএস এক্সটেনশন ব্যবহার করে ক্ষতিকর মেইল পাঠানোর সুযোগ পেয়েছিল সাইবার দুর্বৃত্তরা। এ ধরনের মেইল একবার খুললে ওই কোড কাজ শুরু করে ও হ্যাকিংয়ের পথ খুলে যায়।
গত বছরের এপ্রিল মাসে মাইক্রোসফট কর্তৃপক্ষও ডট জেএস অ্যাটাচমেন্ট ব্যবহার করে স্প্যাম প্রচারের বিষয়টি লক্ষ্য করে।
যাঁরা গুগলের প্ল্যাটফর্মে জাভাস্ক্রিপ্ট পাঠাতে চান তাঁদের গুগল ড্রাইভ ও গুগলে ক্লাউড স্টোরেজ ব্যবহার করতে হবে।

তথ্যসূত্র: ম্যাশেবল।

LEAVE A REPLY