সার্চ কমিটির বৈধতা চ্যালেঞ্জ

সার্চ কমিটির বৈধতা চ্যালেঞ্জ করে শনিবার হাইকোর্ট বিভাগে সম্পূরক আবেদন করা হয়েছে। অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন দায়ের করেন। আবেদনে রুল শুনানি না হওয়া পর্যন্ত সার্চ কমিটির কার্যক্রম স্থগিত চাওয়া হয়েছে।

রবিবার শুনানির জন্য বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের বেঞ্চের কার্যতালিকায় রয়েছে রিটটি। ওই রিটেই এই সম্পূরক আবেদন করা হয়েছে।

রিটে বলা হয়, সংবিধানের ১১৮নং অনুচ্ছেদে ইসি গঠন ও দায়িত্ব পালনের ক্ষেত্রে সংবিধান ও আইনের অধীনে পরিচালিত হওয়ার কথা বলা থাকলেও এখন পর্যন্ত আইন প্রণয়ন করা হয়নি। একটি গুরুত্বপূর্ণ সাংবিধানিক প্রতিষ্ঠান সংবিধানের বিধানের বাইরে চলতে পারে না। আর আইনে সার্চ কমিটির কথা নেই। তাই সার্চ কমিটি গঠন করে যে গেজেট জারি করা হয়েছে তার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।

নির্বাচন কমিশন গঠনের জন্য আইন তৈরির নির্দেশনা চেয়ে দায়ের একটি রিট বিচারাধীন রয়েছে। এমতাবস্থায় সার্চ কমিটি গঠন অবৈধ।

উল্লেখ্য, নির্বাচন কমিশন পুনর্গঠনের জন্য আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে চেয়ারম্যান করে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করেছেন রাষ্ট্রপতি।

সদস্যরা হলেন, হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক শিরীণ আখতার।

LEAVE A REPLY