আওয়ামী লীগ-বিএনপি যাদের নাম প্রস্তাব করেছে

নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির কাছে নামের তালিকা জমা দিয়েছে আওয়ামী লীগ ও বিএনপিসহ ২৫টি রাজনৈতিক দল।

নির্বাচন কমিশনের জন্য আওয়ামী লীগের প্রস্তাবিত পাঁচজন হলেন- সাবেক সচিব মোল্লা ওয়াহিদুজ্জামান, সাবেক আইজিপি নূর মোহাম্মদ, সাবেক সচিব আবদুল করিম, মঞ্জুর হোসেন ও সাবেক তথ্য কমিশনার সাদেকা হালিম।

বিএনপির পক্ষ থেকে যাঁদের নাম প্রস্তাব করা হয়েছে, তাঁদের মধ্যে সম্ভাব্য ব্যক্তিরা হলেন- ড. তোফায়েল আহমেদ, সালেহউদ্দিন আহম্মেদ, তাসকিম এ রহমান, সাবেক সচিব আসাফউদ্দৌলা ও আইনজীবী শাহদীন মালিক।

নাম জমা না দেওয়া দলগুলো হলো- বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), জেএসডি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বিকল্পধারা বাংলাদেশ, বাংলাদেশ খেলাফত মজলিশ ও গণফোরাম।

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘সার্চ কমিটির উচিত যোগ্য লোকটিকে খুঁজে নেওয়া। আমরা মনে করি যদি কোনো বিতর্কিত লোক আসে সেটার দায় সার্চ কমিটির, দলের নয়। আর যদি সততা ও কর্মদক্ষতায় যোগ্য কাউকে নিয়ে আসেন তাহলে সে সফলতাও তাদের।’

একই অভিমত ব্যক্ত করেন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন ও জেএসডির সভাপতি আ স ম আবদুর রবসহ অন্যান্য দলের নেতারা।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, ২৫টি রাজনৈতিক দল ১২৫ জনের নাম প্রস্তাব করেছে। এঁদের মধ্যে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে। এঁদের কারো নাম এখন প্রকাশ করা হবে না।

গত ২৫ জানুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে চেয়ারম্যান করে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করেন। কমিটির সদস্যরা হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, মহা-হিসাব নিরীক্ষক মাসুদ আহমেদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. শিরীণ আখতার।

LEAVE A REPLY