জয়পুরহাটে ‘কোর্টমার্শাল’ নাটক মঞ্চস্থ

জয়পুরহাটের পাঁচবিবিতে ‘কোর্টমার্শাল’ নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে প্রথমবারের মতো আয়োজিত চার দিনব্যাপী নাট্য উৎসব-২০১৭ সমাপ্ত হয়েছে।

সোমবার রাত সাড়ে ৯টায় মঞ্চস্থ নাটকটি রচনা করেছেন স্বদেশ দীপক, অনুবাদ করেছেন এস এম সোলায়মান এবং নির্দেশনায় ছিলেন তৌফিক হাসান ময়না।

পাঁচবিবি গ্রাম থিয়েটার ও শিশু সংগঠন ভোর হলো যৌথভাবে বিপ্লবী ডা: আব্দুল কাদের চৌধুরী উদ্যানে আয়োজন করা হয় চার দিনব্যাপী নাট্য উৎসবের। সৌরভে গৌরবে চেতনায় মুক্তিযুদ্ধ এই স্লোগানকে সামনে রেখে নাট্য উৎসবে বিভিন্ন সংগঠন ৮টি নাটক মঞ্চস্থ করে। এছাড়া ছিল মুক্তিযুদ্ধ নিয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

নাট্য উৎসবে পরিবেশিত নাটকগুলোর মধ্যে রয়েছে- মহুয়া, ভয়াল রাত্রি, স্বপ্নের উপাখ্যান, শাস্তি, মোমেনা চৌধুরীর একক অভিনয়ে নাটক ‘লাল জমিন, বাসন, নকশী কাঁথার মাঠ ও বগুড়া থিয়েটারের পরিবেশনায় নাটক ‘কোর্টমার্শাল’।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পুলিশ সুপার রশীদুল হাসান। পাঁচবিবি গ্রাম থিয়েটারের সভাপতি ও পৌর মেয়র হাবিবুর রহমান হাবিবের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আমিনুল হক বাবুল, প্রবীণ শিক্ষক নবদ্বীপ বিহারী কুন্ডু, যামিনী কান্ত মন্ডল, আব্দুল হালিম সাবু প্রমূখ।

নাট্য উৎসবে বাংলা নাটকে বিশেষ অবদান রাখায় পাঁচজন গুণীকে সম্মাননা প্রদান করা হয়।

LEAVE A REPLY