দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ ও ফিলিস্তিনের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন সফররত ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

বৃহস্পতিবার বিকাল ৪টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক হয়। এতে দুই দেশের যৌথ একটি কমিটি গঠনে সমঝোতা স্মারক সই হয়।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট সাভারের জাতীয় স্মৃতিসৌধে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অমর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর বিকাল ৩টা ২৩ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান শেখ হাসিনা।

এ সময় সেখানে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র উপদেষ্টা গওহর রিজভী এবং প্রধানমন্ত্রীর মুখ‌্যসচিব কামাল আবদুল নাসের চৌধুরী উপস্থিত ছিলেন।

শুভেচ্ছা বিনিময়ের পর দুই নেতার একান্ত বৈঠক শুরু হয়। তারপর বিকাল ৪টায় শুরু হয় দ্বিপক্ষীয় বৈঠক।

দুই ভ্রাতৃপ্রতীম দেশ বাংলাদেশ ও ফিলিস্তিনের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক জোরদারে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সফররত ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের একান্ত বৈঠকের পর এ সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। শেখ হাসিনা ও মাহমুদ আব্বাসের উপস্থিতিতে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও ফিলিস্তিনের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি এতে স্বাক্ষর করেন।

দ্বিপক্ষীয় বৈঠকে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন বাণিজ‌্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, উপদেষ্টা গওহর রিজভী, বিদ‌্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মুখ‌্যসচিব কামাল আবদুল নাসের চৌধুরী।

এর আগে বুধবার তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছান ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। বুধবার বিকালে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

মাহমুদ আব্বাস তার সম্মানে রাষ্ট্রপতি কর্তৃক আয়োজিত একটি নৈশভোজে অংশগ্রহণ করবেন। ফিলিস্তিনের প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ।

বাংলাদেশে তিন দিনের সরকারি সফর শেষে ফিলিস্তিনের প্রেসিডেন্ট আগামী ৩ ফেব্রুয়ারি অপরাহ্নে ঢাকা ত্যাগ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানাবেন বলে জানা গেছে।

 

LEAVE A REPLY