নড়াইলে আম গাছ ভরে উঠেছে মুকুলে মুকুলে। মুকুলের মৌ মৌ সুবাস ছড়িয়ে পড়তে শুরু করেছে। নড়াইল জেলা আমের জন্য বিখ্যাত। আমের পরিচিত এ অঞ্চল। এসব নড়াইল জেলার বিভিন্ন এলাকায় বাণিজ্যিক ভিত্তিতেও চাষ হয়ে থাকে নানা জাতের আম। লাভজনক হওয়ায় প্রতিবছরই আম চাষের জমি বাড়ছে।

দেশের বিভিন্ন জেলায় আম রফতানি হয়ে থাকে। আমের ফলন নির্ভর করে আবহাওয়ার ওপর। আমাদের নড়াইল জেলা প্রতিনিধি উজ্জ্বল রায়ের পাঠানো তথ্য ও ছবির ভিত্তিতে জানা যায় আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর আমের বাম্পার ফলনের আশা করছেন বাগান মালিকরা মৌসুমের শুরুতে আবহাওয়া অনুকূলে থাকায় সেই মুকুলের গন্ধে বাগান মালিকদের চোখে ভাসছে স্বপ্ন। নড়াইল বিখ্যাত আমের মধ্যে আম্রপালি, গোপালভোগ, ল্যাংড়া, ফজলি, ক্ষিরসাপাতি, বারি-৪, হাড়িভাঙা অন্যতম। ইতোমধ্যে এসব গাছে মুকুল আসা শুরু হয়েছে। গাছের পুরো মুকুল ফুটতে আরো কয়েক সপ্তাহ লাগবে ।

মুকুল আসার পর থেকেই বাগানের মালিকরা গাছের প্রাথমিক পরিচর্যা শুরু করেছেন। মুকুল রোগবালাইয়ের আক্রমন থেকে রক্ষা করতের্  প্রয়োজনীয় ওষুধ স্প্রে করছেন তারা। সবচেয়ে ভালো মানের ও বেশি আম হচ্ছে । নড়াইল জেলায় বাণিজ্যিক জমিতে আম চাষ হয়। এরপরেই রয়েছে । এখানে এ বছর জমিতে আম চাষ হছে। এই কে দেশের বাণিজ্যিক আম চাষের । সংশ্লিষ্ট সূত্র জানায়, জেলায় সব মিলিয়ে গত ছয় বছরে আমচাষের জমির পরিমাণ বেড়েছে আর আমের উৎপাদন বেড়েছে জানায়, প্রতি বছরই বাড়ছে আমের আবাদ। ব্যবধানে দ্বিগুণেরও বেশি জমি এসেছে আমবাগানের আওতায়। ফলন ও লাভ বেশি হওয়ায় অনেকেই এখন আম আবাদের দিকে ঝুঁকছেন। তবে চাষিদের কাছে থেকে জানা গেছে, গত দুই বছর থেকে আমের বাজার মন্দা যাওয়ায় তাদের লোকসান গুণতে হচ্ছে।

LEAVE A REPLY