“মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে উদার আলোক-মাঝে উন্মুক্ত বাতাসে ” এই স্লোগানকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রথম আবৃত্তি উৎসব – ২০১৭ এর প্রথমদিন সম্পন্ন হয়েছে ।

সোমবার বেলা ১১ ঘটিকায় জগন্নাথ বিশ্ববিদ্যলয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান জবি কেন্দ্রীয় মিলনায়তনে দুইদিন ব্যাপী ১ম আবৃত্তি উৎসব – ২০১৭ এর শুভ উদ্বোধন ঘোষণা করেন । অনুষ্ঠানের প্রথমদিনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জবি শিক্ষক সমিতির সহ-সভাপতি জনাব আব্দুল্লাহ আল মাসুদ, আবৃত্তি শিল্পী এ কে এম শামসুদ্দোহা । উৎসবের সভাপতিত্ব করেন মো: মহিউদ্দিন, উপদেষ্টা, জবি আবৃত্তি সংসদ ।
উক্ত অনুষ্ঠানে জবিআস কর্তৃক প্রকাশিত ও জবিআস এর উপদেষ্টা লাবণ্য শিল্পী কর্তৃক সম্পাদিত আবৃত্তির নির্বাচিত কবিতা সংকলন “শব্দশৈলী” বইয়ের মোড়ক উন্মোচন করা হয় ।
এছাড়া জবিআসের আবৃত্তি প্রযোজনা গোলাম কবীরের গ্রন্থনা ও নির্দেশনায় “প্রেমে প্রাণে গানে” শীর্ষক ভিন্নধর্মী আবৃত্তি প্রযোজনা পরিবেশিত হয়, যা দর্শকদের মন ছুঁয়ে যায় ।
অনুষ্ঠানে আমন্ত্রিত অবৃত্তিশিল্পী এ কে এম শামসুদ্দোহা, মাসুম আজিজুল বাসার, লাবণ্য শিল্পী এবং ইকবাল আহমেদ আবৃত্তি পরিবেশন করেন । আমন্ত্রিত সংগঠন জগন্নাথ বিশ্ববিদ্যলয় সাংস্কৃতিক কেন্দ্র, ঢাকা বিশ্ববিদ্যলয় সাংস্কৃতিক সংসদ ও আবৃত্তি একাডেমি তাদের পরিবেশনা উপস্থাপন করেন ।
অনুষ্ঠানের ২য় দিন, ৭ ফেব্রুয়ারি জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ এর প্রযোজনা অমিতাভ রায়ের নির্দেশনায় সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের রচনা “নূরলদীনের সারাজীবন”(নির্বাচিত  অংশের শ্রুতিরূপ) এর পরিবেশনা ও আমন্ত্রিত সংগঠন এবং আমন্ত্রিত অবৃত্তিশিল্পীদের পরিবেশনা থাকবে ।
সমাপনী আলেচনা সভা, গুণীজন সম্মাননা ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠিত হবে বেলা ২ টায় ।
উল্লেখ্য, ১ম আবৃত্তি উৎসব – ২০১৭ এ তিনজন গুণী ব্যক্তিকে সম্মাননা দেয়া হবে, তারা হলেন: কবি মুহাম্মদ সামাদ , সভাপতি, জাতীয় কবিতা পরিষদ; আশরাফুল আলম (শব্দ সৈনিক, স্বাধীন বাংলা বেতার কেন্দ্র); মীর বরকত, নাট্য নির্দেশক ও আবৃত্তি প্রশিক্ষক ।

LEAVE A REPLY