পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, উন্নয়ন কাজের পরিমাণ বহুগুণ বৃদ্ধি পেয়েছে। কাজের পরিমাণ বেড়ে যাওয়ার পাশাপাশি গুণগত মান ঠিক রাখা জরুরী। কাজের গুণগতমান যথাযথ থাকলে রক্ষণাবেক্ষণ ব্যয় অনেক গুণ হ্রাস পাবে। এতে দেশ অনেক উপকৃত হবে।

বৃহস্পতিবার ঢাকায় এনইসি সম্মেলন কেন্দ্রে সরকারি ক্রয় কাজে সামাজিক দায়বদ্ধতা এবং নাগরিকদের সম্পৃক্ত করতে উপযুক্ত পরিকল্পনা ও বাস্তবায়ন বিষয়ক ১১তম বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পরিকল্পনা মন্ত্রী বলেন, অনেক গুলো নীতি অনুসরণ করে প্রকল্প গ্রহণ করা হয়। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার সাথে অনুষঙ্গ সামঞ্জস্য রেখে প্রয়োজনীয় সমীক্ষার পরই প্রকল্প প্রণয়ন করা হয়ে থাকে। বাস্তবায়নের ক্ষেত্রে যথাযথমান ঠিক রাখা হচ্ছে কী-না তা মনিটরে জনসম্পৃক্ততা বাড়াতে হবে। এই লক্ষ্যে প্রকল্প এলাকায় প্রকল্পের বিস্তারিত তথ্য সাইন বোর্ডে প্রদর্শন করার নির্দেশনা দেন তিনি।

সরকারি ক্রয় কাজে সামাজিক দায়বদ্ধতা এবং নাগরিকদের সম্পৃক্তকরণের করণীয় ঠিক করতে বিশেষজ্ঞদের পরামর্শ অবদান রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে অন্যন্যের মধ্যে ইআরডি সচিব শফিকুল আজম, সিপিটিইউ মহাপরিচালক ফারুক হোসাইন, বিশ্বব্যাংক প্রতিনিধি ড. জাফরুল ইসলাম, আইইবি প্রেসিডেন্ট প্রকৌশলী কবির আহমেদ ভুঁইয়া প্রমূখ বক্তৃতা করেন । এছাড়াও এলজিডি,পররাষ্ট্র ও পরিকল্পনা মন্ত্রণালয় এবং এফবিসিসিআইসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY