রপ্তানিমুখী টেক্সটাইল ও চামড়াশিল্পের জন্য সবুজে রূপান্তর তহবিলের আওতায় দ্বিতীয় পর্যায়ে ১০টি ব্যাংকের সঙ্গে অংশীদারত্ব চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী সভাপতিত্ব করেন।

চুক্তি স্বাক্ষরকারী ব্যাংকগুলো হলো, আল আরাফাহ ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, এক্সিম ব্যাংক লিমিটেড, মধুমতি ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, এনসিসি ব্যাংক লিমিটেড, এনআরবি ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড এবং ট্রাস্ট ব্যাংক লিমিটেড।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের টেকসই অর্থনীতি বিভাগের মহাব্যবস্থাপক মনোজ কুমার বিশ্বাসসহ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এ ফান্ডের আওতায় এর আগে ছয়টি ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী বলেন, টেক্সটাইল ও টেক্সটাইল প্রডাক্টস এবং লেদার বাংলাদেশের শীর্ষ রপ্তানিমুখী খাতগুলোর মাঝে অন্যতম। অপরদিকে এ দুটি খাত পরিবেশগত ও সামাজিক ঝুঁকি বিবেচনায় সংবেদনশীল উৎপাদনশীল খাত হিসেবে বিবেচিত।

সুর চৌধুরী বলেন, বাংলাদেশের রপ্তানিমুখী টেক্সটাইল ও টেক্সটাইল প্রডাক্টস এবং চামড়া খাতে বৈশ্বিক ক্রেতারা এখন উৎপাদন পর্যায়ে পরিবেশগত ও সামাজিক পরিপালনের বিষয়ে অত্যন্ত নিয়মতান্ত্রিক ও কঠোর। ফলশ্রুতিতে বাংলাদেশের রপ্তানিমুখী টেক্সটাইল ও টেক্সটাইল প্রডাক্টস এবং লেদার খাতের পরিবেশগত ও সামাজিক পরিপালনের মান বৈশ্বিক পর্যায়ে নিয়ে যাওয়া উচিত।

LEAVE A REPLY