ইরান পরমাণু বোমার তৈরির চেষ্টা করছে বলে আবারো করেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি তেহরানকে পরমাণু বোমা বর্জন থেকে বিরত রাখবেন বলে তিনি অঙ্গীকার করেছেন।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে হোয়াইট হাউজে যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প এই কথা বলেছেন। তিনি বলেন, “পরমাণু বোমা তৈরি থেকে ইরানকে বিরত রাখতে আমি আরো কিছু করব। তার মানে, আমি বলতে চাইছি- ইরান কখনো পরমাণু বোমা বানাতে পারবে না।” ট্রাম্প আরো বলেছেন, “ইরানের পরমাণু কর্মসূচি ইসরাইলের জন্য হুমকি। ইরানের পরমাণু উচ্চাকাঙ্ক্ষাসহ ইসরাইল নানামূখী চ্যালেঞ্জ মোকাবিলা করছে যেগুলো নিয়ে আমি বহুবার কথা বলেছি।”
ইরানের পরমাণু কর্মসূচিকে ইসরাইলের জন্য ট্রাম্প হুমকি হিসেবে তুলে ধরছেন অথচ ইসরাইলই হচ্ছে মধ্যপ্রাচ্যের একমাত্র শক্তি যার কাছে কয়েকশ পরমাণু অস্ত্র রয়েছে। আমেরিকা ও ইসরাইলের শক্তিশালী বন্ধনের কথা উল্লেখ করে ট্রাম্প নেতানিয়াহুকে প্রতিশ্রুতি দেন, তার দেশ ইসরাইলের নিরাপত্তার জন্য অঙ্গীকারাবদ্ধ।

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের জন্য নেতানিয়াহু বুধবার ওয়াশিংটনে পৌঁছান। তার এই সফর আমেরিকার সঙ্গে ইসরাইলের সম্পর্ক উন্নয়নের সুযোগ হিসেবে তিনি কাজে লাগাতে চান। এর আগে প্রেসিডেন্ট বারাক ওবামার সময় ইসরাইলের সঙ্গে আমেরিকার সম্পর্ক অনেকটাই সংঘাতপূর্ণ ছিল। সংবাদ সম্মেলনে ট্রাম্প সুস্পষ্ট করে বলেছেন, “নেতানিয়াহুর এ সফরের সময় আমেরিকা আবারো নিশ্চিত করছে যে, আমাদের হৃদয়ের বন্ধু ইসরাইলের সঙ্গে আমেরিকার বন্ধন অটুট থাকবে।”

LEAVE A REPLY