সাঈদ মাহাদী সেকান্দার
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সিদ্ধার্থ শংকর জোয়ার্দ্দারের লেখা গ্রন্থ “রিভিজিটিং লজিক্যাল ইমপেরিসিজম” শোভা প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে।জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আজ বইটির মোড়ক উন্মোচন করা হয়।

জবি দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ড. হাফিজুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. আমিনুল ইসলাম ও শোভা প্রকাশের প্রকাশক মো: মিজানুর রহমান।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জবি কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম।

অধ্যাপক ড. সিদ্ধার্থ শংকর জোয়ার্দ্দার তার আলোচনায় বলেন বইটিতে প্রত্যক্ষবাদ নিয়ে আলোচনা করা হয়েছে।তিনি বলেন বিষয়টি নিয়ে লেখালেখি করতে আমার ভালো লাগতো সেই যায়গা থেকে বইটি প্রকাশের চিন্তা।আশাকরি বইটি সকলের ভাল লাগবে। শোভা প্রকাশের প্রকাশক মো: মিজানুর রহমান বলেন বাজারে শিক্ষার্থীদের জন্য মানসম্পন্ন বইয়ের অভাব রয়েছে, সেই যায়গা থেকে আমরা বইটি প্রকাশ করেছি এবং ভবিষ্যতেও এধরণের বই প্রকাশ করবো।
ঢাবি দর্শন বিভাগের অধ্যাপক ড. আমিনুল ইসলাম তার বক্তব্যে লেখকের প্রশংসা করেন এবং তিনি তার দীর্ঘ আলোচনায় আদর্শবান এবং নৈতিক হবার জন্য সকলকে অনুরোধ করেন।তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন শিক্ষকদের প্রথমে নৈতিক হতে হবে তার পর শিক্ষার্থীদের নৈতিকতার শিক্ষা দিতে হবে।তিনি ন্যায় এবং সত্যকে গ্রহণের কথা বলেন।তিনি তার বক্তব্যে অন্যায় এবং অসত্যের অবসান চেয়ে সুন্দর পৃথিবী গড়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে জবি উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন যেটি সহজে বোঝা যায় সেটি জ্ঞান নয়।জ্ঞান হতে হবে কঠিন। তিনি লেখককে উদ্দেশ্য করে বলেন সিদ্ধার্থ শংকরের লেখা বুঝতে কষ্ঠ হয় সুতরাং বলা যায় তার বইটি জ্ঞানসমৃদ্ধ হবে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম বলেন, সাহিত্য সংষ্কৃতির প্রতি আমাদের জোর দিতে হবে।এছাড়া তিনি সকলকে সত্য, সুন্দর এবং কল্যাণের পথে চলার অনুরোধ করেন।

উল্লেখ্য” রিভিজিটিং লজিক্যাল ইমপেরিসজম ” গ্রন্থটি অমর একুশে গ্রন্থ মেলায় পাওয়া যাচ্ছে।বইটি সংগ্রহ করতে চাইলে যেতে হবে শোভা প্রকাশে, মেলায় স্টল নং ৩১৭-৩২০।

LEAVE A REPLY