উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের নির্দেশে তাঁর সৎভাই কিম জং ন্যামের হত্যাকাণ্ডের পরিকল্পনা করেছিলেন দেশটির দুই মন্ত্রী। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থাগুলো এমন দাবি করেছে।

গোয়েন্দা সংস্থার কাছ থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে দেশটির দুজন আইনপ্রণেতা জানান, উত্তরের পররাষ্ট্র মন্ত্রণালয় ও জাতীয় নিরাপত্তা মন্ত্রণালয় ন্যামের খুনের সঙ্গে জড়িত সন্দেহে আটক দুজনকে নিয়োগ দিয়েছিল।

তারা বলেন, কিম জং ন্যামের হত্যা কিম জং উনের নির্দেশে একটি শৃঙ্খলাবদ্ধ সন্ত্রাস। ওই হত্যাকাণ্ডের সঙ্গে দুজন গুপ্তঘাতক ও একটি সহায়তাকারী দল যুক্ত ছিল।

তবে উত্তর কোরিয়া প্রথম থেকেই দক্ষিণের অভিযোগ নাকচ করে আসছে। ন্যামের খুনের বিষয়ে দক্ষিণের গণমাধ্যমগুলো মিথ্যা খবর ছড়াচ্ছে বলে দাবি করে তারা।

গত ২৪ ফেব্রুয়ারি কিম জং ন্যামকে রাসায়নিক প্রয়োগে হত্যা করা হয়েছে বলে জানায় মালয়েশিয়ার পুলিশ। পুলিশ জানায়, ন্যামকে হত্যায় ‘ভিএক্স নার্ভ এজেন্ট’ নামে এক ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়।

ভিএক্স নার্ভ এজেন্ট বা এস-২ ডিসোপ্রোফিলামিনোথাইল মিথাইলফসফোনোথাইয়োলেট এমন এক ধরনের রাসায়নিক অস্ত্র। এটিকে গণবিধ্বংসী অস্ত্র হিসেবে চিহ্নিত করেছে জাতিসংঘ।

 

LEAVE A REPLY