টানা দুদিন সারা দেশে পরিবহন ধর্মঘটের পর রাজধানীর গুলিস্তান ও গাবতলী থেকে ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন গাড়ি ছেড়ে যাচ্ছে।

আজ বুধবার বিকেল সোয়া ৩টা থেকে গাড়ি ছাড়া শুরু হয়। গুলিস্তান থেকে মাওয়াগামী ইলিশ পরিবহন, নারায়ণগঞ্জ রুটের বিভিন্ন গাড়ি ও কুমিল্লার দাউদকান্দিগামী গাড়ি ছেড়ে যেতে দেখা যায়। গাড়ি চলাচল শুরু হওয়ায় যাত্রীরা স্বস্তিবোধ করছেন।

ঢাকা জেলা যানবাহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. আশরাফ উদ্দিন বিকেলে রাজধানীর গাবতলিতে বলেন, ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা আসার পর পরই আমরা গাবতলি থেকে যানবাহন চলানো শুরু করেছি। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে শ্রমিকদের প্রতি আহ্বান জানানো হয়েছে। তাদের নিরাপত্তার বিষয়টিও ইউনিয়ন দেখবে।

ঢাকা থেকে মাওয়াগামী ইলিশ পরিবহনের চালকের সহকারী রোকন বলেন, অবরোধ শেষ, তাই গাড়ি চালাচ্ছি। এখন গাড়ি মাওয়ার উদ্দেশে যাবে। তবে এর বেশি কিছু বলতে রাজি হননি তিনি।

হামিদ নামের একজন যাত্রী বলেন, আমি ফরিদপুর যাব। তাই গুলিস্তানে এসেছি। গাড়ি চলছে শুনে শান্তি লাগছে।

এদিকে গাবতলী থেকেও রাজধানীর অভ্যন্তরীণ ও দূরপাল্লার পথে যানবাহন চলতে শুরু করেছে। সকাল থেকে যাঁরা বাসস্ট্যান্ডে বসেছিলেন, গাড়ি চলাচল শুরু হওয়ায় তাঁদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। গাবতলি বাসস্ট্যান্ডে দূরপাল্লার গাড়িগুলোর কাউন্টার ধীরে ধীরে খুলছে। ধর্মঘট প্রত্যাহারের পর গাড়ি চলাচল শুরুর প্রথমদিকে সাধারণ কিছু শ্রমিক এসে বাধা দেয়। পরে শ্রমিকনেতারা এসে সাধারণ শ্রমিকদের বুঝিয়ে রাস্তা থেকে বুঝিয়ে সরিয়ে নিয়ে যায়।
সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ, এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হওয়ার মামলায় গত ২২ ফেব্রুয়ারি চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে প্রথমে চুয়াডাঙ্গা ও পরে যশোর বিভাগে ধর্মঘট শুরু করেন শ্রমিকরা।

এ ধর্মঘট চলাকালেই সাভারের ট্রাকচালক মীর হোসেন মীরুকে একটি হত্যা মামলায় ফাঁসির দণ্ডাদেশ দেয়।

তারপরই গতকাল মঙ্গলবার থেকে সারা দেশে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেন পরিবহন মালিক ও শ্রমিকরা।

ধর্মঘট চলাকালে গতকাল রাতে গাবতলীতে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। আজ সকালেও সংঘর্ষ হয়। যাত্রীদের দুর্ভোগ এই সময়ে চরমে উঠে।

এই পরিপ্রেক্ষিতে আজ বুধবার দুপুরে নৌপরিবহনমন্ত্রী ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান ধর্মঘট প্রত্যাহারের জন্য পরিবহন মালিক ও শ্রমিকদের প্রতি আহ্বান জানান। তার পরই অবসান ঘটে পরিবহন ধর্মঘটের।

২০১১ সালের ১৩ আগস্ট ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের জোকা এলাকায় বিপরীতগামী যাত্রীবাহী বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয় একটি মাইক্রোবাসের। এতে তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন। এ দুর্ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করে।
সূত্র: এনটিভি

LEAVE A REPLY