অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার করে ২৪ ঘণ্টার মধ্যে যানবাহন চলাচল স্বাভাবিক করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে আদালতের আদেশের বিরুদ্ধে অবরোধকারীদের বিষয়ে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে রুল জারি করা হয়েছে।

সেতু সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি), বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান, পুলিশের আটটি রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি), সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ঢাকা, খুলনার সভাপতি ও সাধারণ সম্পাদককে রিটে বিবাদী করা হয়েছে।

রুলে আদালতের নির্দেশনা অমান্য করে হরতাল- অবরোধ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়।

আজ বুধবার বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে করা এক রিটের শুনানি শেষে এ আদেশসহ রুল জারি করেন।

আগামী দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে লিখিত আকারে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ এই রিট করেন।

পরিবহন শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘটের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন তিনি। এতে ২৪ ঘণ্টার মধ্যে এই ধর্মঘট প্রত্যাহারের আবেদন জানানো হয়।

রিট আবেদনে ধর্মঘট প্রত্যাহার করা না হলে পরিবহন মালিকদের লাইসেন্স বাতিলের নির্দেশনা চাওয়া হয়। এ ছাড়া অঘোষিত এই পরিবহন ধর্মঘট কেন অবৈধ ঘোষণা করা হবে না, এ মর্মে রুল চাওয়া হয়।

উল্লেখ্য, গত ২২ ফেব্রুয়ারি সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ, এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হওয়ার মামলায় চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে গতকাল মঙ্গলবার থেকে সারা দেশে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেন তাঁরা। এরই মধ্যে আজ ধর্মঘট প্রত্যাহার করে গাড়ি চালাতে শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়েছেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।

LEAVE A REPLY