ক্রীড়া ডেস্কঃ
জরিমানা হতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআইর অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে পুনেতে বাজে পিচ বানানোয় ।

ঘূর্ণি উইকেট বুমেরাং হয়েছে। পুনেতে সিরিজের প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে হেরেছে ভারত। এবার মড়ার উপর খোঁড়ার ঘার মতো পুনের ওই পিচটিকে বাজে রেটিং দিয়ে, এর ব্যাখ্যা চেয়ে নোটিস দিয়েছেন আইসিসি’র ম্যাচ রেফারি ক্রিস ব্রড।

নোটিসের জবাব দিতে বিসিসিআইকে ১৪ দিনের সময় দেয়া হয়েছে। কোনো সন্তোষজনক জবাব ভারতীয় বোর্ড দিতে না পারলে তাদের ১৫ হাজার ডলার জরিমানা গুনতে হতে পারে। ভারতীয় বোর্ডের দেয়া নোটিসের জবাব পর্যালোচনা করে দেখবেন আইসিসির জেনারেল ম্যানেজার জিওফ অ্যালার্ডিস ও এলিট প্যানেলের ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে। তাদের পর্যবেক্ষণের পরই সিদ্ধান্ত নেয়া হবে।

ক্রিকেটের পিচের ক্ষেত্রে ‘বাজে’ রেটিং হচ্ছে নিচের দিক থেকে ২য়। আর সবচেয়ে উপরের রেটিং হচ্ছে ‘খুব ভালো’। কোনো পিচকে বাজে আখ্যায়িত করার জন্য কিছু বৈশিষ্ট রয়েছে। ম্যাচের যেকোনো সময় পিচে সিম বল যদি অতিরিক্ত ঘুরতে থাকে।

এছাড়া, ম্যাচের যেকোনো সময় পিচে বল যদি অতিরিক্ত লাফাতে থাকে। ম্যাচের শুরুর দিকে পিচ থেকে স্পিন বোলাররা সহায়তা পেলে। উপরের বৈশিষ্টগুলো থাকলে ওই পিচকে বাজে পিচ বলে আইসিসি।

উল্লেখ্য, পুনেতে সিরিজের প্রথম টেস্টে নিজেদের পাতা ফাঁদেই পড়ে ভারত। ঘূর্ণি উইকেট বানিয়ে তিনদিনের মধ্যেই টেস্ট হেরে বসেছে স্বাগতিকরা। পুনে টেস্টে ভারত ১ম ও ২য় ইনিংসে যথাক্রমে ১০৫ ও ১০৭ রানে অলআউট হয়। অস্ট্রেলিয়া ম্যাচটিতে ৩৩৩ রানের বড় ব্যবধানে জয়লাভ করে।

LEAVE A REPLY