অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ প্রবাসী পরিষদ, রাশিয়ার উদ্যোগে মস্কোয় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি মো. মহসীন। পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক প্রণব বোস। গত ২৪ ফেব্রুয়ারি শুক্রবার এই সভা অনুষ্ঠিত হয়।

শুরুতেই বাহান্নর ভাষাশহীদ ও একাত্তরের মুক্তিযুদ্ধসহ বিভিন্ন গণ-আন্দোলনের শহীদ এবং সদ্যপ্রয়াত রাজনীতিবিদ, বাহাত্তরের সংবিধান প্রণেতাদের একজন ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা সাংসদ সুরঞ্জিত সেনগুপ্তের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।
সভায় ‘ভাষা আন্দোলনের কথা: ইতিহাস ও বর্তমান’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন বিজন সাহা। এরপর একুশের ওপর বক্তব্য রাখেন আবদুল্লাহ আল মামুন, মনজুর সেলিম, শামীম রহমান, লিপিকা সরকার, শহীদুল হক ও কল্লোল দাস।
বক্তারা বাংলাদেশের স্বাধীনতা ও বর্তমান উন্নয়নের পেছনে একুশের অবদান নিয়ে আলোচনা করেন। তারা আরও বলেন, দেশের বর্তমান সাম্প্রদায়িক অসহিষ্ণুতা একুশের চেতনার পরিপন্থী।
বিদেশের মাটিতে দেশের ইতিহাস চর্চার গুরুত্ব উল্লেখ করে ভবিষ্যতেও এ ধরনের সভার আয়োজন করার প্রত্যয় ব্যক্ত করে সভা শেষ হয়। খবর বিজ্ঞপ্তির।

LEAVE A REPLY