ক্রীড়া ডেস্কঃ
বেশ কয়েক বছর ধরে আলোচনা হচ্ছে ক্রিকেটের ব্যাটের পুরুত্ব আর অ্যাম্পায়ারের ক্ষমতা নিয়ে । ক্রিকেটের আইনপ্রণেতা সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) এরই মধ্যে সোমবার এক বিজ্ঞপ্তিতে বেশ কয়েকটি নিয়মের পরিবর্তনের কথা জানালো।

ক্রিকেটের আইনপ্রণেতা সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) নতুন এই সকল নিয়মগুলো শিগগিরই চালু করা হবে বলে ঘোষণা দিয়েছে।
যেসব পরিবর্তন আনা হচ্ছে :

নতুন নিয়ম অনুযায়ী ব্যাটের প্রস্থ ১০৮ মিলিমিটারের বেশি হতে পারবে না। সর্বোচ্চ ৬৭ মিলিমিটার পুরু হতে পারবে কোনো ব্যাট। আর কিনারা হবে ৪০ মিলিমিটার।

অতিরিক্ত আবেদন আর আম্পায়ারর সিদ্ধান্তের বিরোধিতা করলে সতর্ক করে দেওয়া হবে খেলোয়াড়দের। একই অপরাধ দ্বিতীয়বার করলে পাঁচ রান করে জরিমানা করা হবে। আম্পায়ারকে হুমকি দেওয়া বা সহিংসতা দেখালে আম্পায়ার নির্দিষ্ট ওই খেলোয়াড়কে সাময়িক সময়ের জন্য বা চূড়ান্তভাবে মাঠ থেকে বের করে দিতে পারবেন।

প্রতিপক্ষ কোনো খেলোয়াড়ের সঙ্গে ইচ্ছা করে ধাক্কা খেলে বা কারও দিকে বল ছুড়ে মারলেও পাঁচ রান করে জরিমানা করা হবে।

বোলার বোলিং করার সময় নন-স্ট্রাইকার ব্যাটসম্যান উইকেট থেকে বেরিয়ে এলে তাকে রানআউট করতে হলে বোলারকে আগে ক্রিজে ঢুকতে হয়। নতুন নিয়ম অনুযায়ী ক্রিজে না ঢুকেই বোলার ওই ব্যাটসম্যানকে রানআউট করতে পারবেন।

ব্যাটসম্যান নিরাপদ সময়ে ক্রিজ পার হওয়ার পর আবারও যদি তাঁর ব্যাট বা শরীর শূন্যে ভেসে ওঠে, সে সময় উইকেট ভেঙে দিলেও নটআউট থাকবেন ওই ব্যাটসম্যান। একবার নিরাপদে ক্রিজে ঢুকে পড়াটাকেই গণ্য করা হবে।

এমসিসি এই বিজ্ঞপ্তিতে জানিয়েছে আসছে অক্টোবর থেকে পরিবর্তিত এই নিয়মগুলো কার্যকর হবে বলে।

LEAVE A REPLY