ভার্চ্যুয়াল রিয়্যালিটি ও অগমেনটেড রিয়্যালিটি প্ল্যাটফর্মের জন্য আরও বেশি কনটেন্ট তৈরিতে জোর দিচ্ছে ফেসবুক। সম্প্রতি স্যামসাংয়ের গিয়ার ভিআর হেডসেটের জন্য একটি নতুন অ্যাপ্লিকেশনের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এ অ্যাপটির নাম ফেসবুক ৩৬০। ভার্চ্যুয়াল রিয়্যালিটির দুনিয়ায় এটাই ফেসবুকের প্রথম অ্যাপ্লিকেশন।

ফেসবুকের অকুলাস স্টোরের তথ্য অনুযায়ী, অ্যাপটি হবে ওয়ান-স্টপ শপ। ফেসবুকের বন্ধু বা যাঁদের ফলো করা হচ্ছে, তাঁদের কোনো কিছু যাতে মিস না হয়, সে ব্যবস্থা করে দেবে অ্যাপটি। সংরক্ষণ করে রাখা ৩৬০ ফটো ও ভিডিও দেখার ও উপভোগ করার জন্য তৈরি করা হচ্ছে অ্যাপটি।

অ্যাপটির মূল কাজ হবে ৩৬০ ডিগ্রি ভিডিও এবং ছবি গিয়ার ভিআরে দেখানো। এই কনটেন্টগুলো আসবে ব্যবহারকারীর টাইমলাইন থেকে। ৩৬০ কনটেন্ট ব্যবহারকারী যেগুলো পরে দেখার জন্য সংরক্ষণ করে রাখবেন বা নিজে তৈরি করবেন, সব কয়টি এ অ্যাপ দিয়ে ব্যবহার করা যাবে। মেনু বারের চারটি ক্যাটাগরি থেকে ব্যবহারকারী তা নির্ধারণ করতে পারবেন। এ ছাড়া এই ভিডিও ও ছবি শেয়ার করা যাবে।

গত বছরে স্যামসাং গ্যালাক্সি এস ৭ স্মার্টফোন উদ্বোধনের সময় হাজির হয়ে গিয়ার ভিআর নিয়ে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছিলেন, ‘এ বছর লাখো মানুষের হাতে থাকবে গিয়ার ভিআর।’ জাকারবার্গ গিয়ার ভিআর দিয়ে ভিআর অ্যাপসের সাহায্যে ফেসবুকের কিছু ৩৬০ ভিডিও দেখেন। এবার ফেসবুক নিজস্ব অ্যাপ তৈরি করে ফেলেছে। তথ্যসূত্র: গ্যাজেটস নাউ।

LEAVE A REPLY