ইন্টারন্যাশনাল সেন্টার ফর পলিটিক্যাল ভায়োলেন্স অ্যান্ড টেররিজম রিসার্চ (আইসিপিভিটিআর) এর পরিচালক রোহান গুণারত্নে বলেছেন, হলি আর্টিজানে হামলা প্রতিরোধে কমান্ডোদের জন্য অপেক্ষা করা ভুল ছিল। তিনি আরও বলেন, হলি আর্টিজানে হামলা চালিয়েছিল আইএস, দেশীয় জঙ্গিরা নয়। একই সঙ্গে জঙ্গিবাদ দমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনারও প্রশংসা করেন তিনি।

১৪ দেশের পুলিশপ্রধানদের নিয়ে আয়োজিত সম্মেলনে অংশ নিতে ঢাকায় এসেছেন সিঙ্গাপুরভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান আইসিপিভিটিআরের পরিচালক রোহান গুণারত্নে। আজ রবিবার সকালে রাজধানীর একটি হোটেলে ওই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রোহান গুণারত্নে বলেন, ‘হলি আর্টিজানে হামলাকারীরা হোম গ্রোন, এটা সত্যি নয়। হামলা চালিয়েছিল আইএস। ‘ গত বছরের ১ জুলাই হামলার সময়ে হামলাকারীরা যেসব মাধ্যমে যোগাযোগ করে, সেগুলোর প্রতি আইসিপিভিটিআর নজর রেখেছিল বলে জানান তিনি।

গুণারত্নে বলেন, সাধারণ অপরাধীরা পুলিশ দেখে বাঁচতে পালায়। কিন্তু জঙ্গিরা মরতে চায়। তারা হলি আর্টিজান দখল করে কোনো ধরনের দরকষাকষিতে যায়নি। কাজেই বিশেষ কোনো বাহিনীর জন্য পুলিশের অপেক্ষা করার দরকার ছিল না।

জঙ্গিবাদ দমনে বাংলাদেশে পুনর্বাসনের পর্যাপ্ত ব্যবস্থা করা দরকার বলে উল্লেখ করেন আইসিপিভিটিআর পরিচালক। তা ছাড়া পুলিশ, সেনাবাহিনী, সব ক’টি গোয়েন্দা সংস্থার একসঙ্গে কাজ করা দরকার বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত ১ জুলাই ঢাকার গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় ভয়াবহ জঙ্গি হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ, বিদেশি নাগরিক, জঙ্গি, রেস্তোরাঁর পাচকসহ ২৮ জন নিহত হন।