হোয়াইট হাউজে অনুপ্রবেশকারী ব্যক্তিকে পাগল হিসেবে অভিহিত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অনুপ্রবেশকারীকে আটক করার ক্ষেত্রে সিক্রেট সার্ভিসের ভূমিকার প্রশংসাও করেন তিনি।
মার্কিন প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউজ চত্বর থেকে শুক্রবার রাতে এক অনুপ্রবেশকারীকে গ্রেফতার করা হয়েছে। পিঠে ব্যাগ নিয়ে ঐ অনুপ্রবেশকারী হোয়াইট হাউজ চত্বরে প্রবেশ করলে তাকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে দেশটির সিক্রেট সার্ভিস। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসময় ভবনেই ছিলেন।
উত্তর ভার্জিনিয়ায় নিজের গলফ ক্লাবে শনিবার এ বিষয় ট্রাম্প সিক্রেট সার্ভিসকে ধন্যবাদ দিয়ে বলেন, সিক্রেট সার্ভিস দুর্দান্ত একটি কাজ করেছে। এ সময় অনুপ্রবেশকারীকে একজন ‘পাগল’ ও ‘খুবই দুঃখী’ মানুষ হিসেবে অভিহিত করেন।
শনিবার ইউএস সিক্রেট সার্ভিস এক বিবৃতিতে জানায়, হোয়াইট হাউজের বাইরের ধাতব নিরাপত্তা বেষ্টনী পার হয়ে এক ব্যক্তি ভেতরে প্রবেশ করলে দক্ষিণ চত্বর থেকে তাকে গ্রেফতার করা হয়। সন্দেহভাজন ব্যক্তির নাম জোনাথন ট্রান। গ্রেফতার হওয়ার সময় ২৬ বছর বয়সী এই যুবকের পিঠে একটি ব্যাগ ছিল। তবে ওই ব্যাগে কোনও অস্ত্র বা সন্দেহজনক বস্তু ছিল না বলে সিক্রেট সার্ভিস জানিয়েছে। তাকে স্থানীয় পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।
এদিকে মার্কিন অ্যাটর্নি দফতরের মুখপাত্র বিল মিলার জানান, জোনাথনের বিরুদ্ধে সংরক্ষিত এলাকায় অবৈধ অনুপ্রবেশের অভিযোগ আনা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে তার ১০ বছরের কারাদণ্ড হতে পারে।