সেব্রেনিতসা গণহত্যার জন্য এবার সরাসরি নেদারল্যান্ডকে দায়ী করেছে তুরস্ক। মঙ্গলবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, সেব্রেনিতসা হত্যাযজ্ঞ থেকেই নেদারল্যান্ড ও ডাচ লোকজনের পরিচয় পেয়েছি আমরা। সেখানে তারা যে আট হাজার বসনীয়কে হত্যা করেছে, তার থেকেই আমরা জানি তাদের চরিত্র কতোটা পচে গেছে।
১৯৯৫ সালে বোসনিয়ার সেব্রেনিতসায় বোসনীয় সার্ব বাহিনীগুলো প্রায় আট হাজার মুসলিম তরুণ-তরুণী ও বয়স্কদের পরিকল্পিতভাবে হত্যা করে। এ সময় ওই এলাকায় মোতায়েন জাতিসংঘের ডাচ শান্তিরক্ষীরা তাদের বাধা দিতে ব্যর্থ হয়েছিল। আর সেই প্রসঙ্গ তুলে এরদোয়ান বলেন, ওই ব্যর্থতাই দেখিয়েছে ডাচদের ‘নৈতিকতা ভেঙে পড়েছে’।
এদিকে এরদোয়ানের এমন মন্তব্যের কড়া সমালোচনা করেছেন নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুট। তিনি এরদোয়ানের এমন বক্তব্যকে ‘ইতিহাসকে খুব বাজে ভাবে মিথ্যা কল্পনা মিশিয়ে’ প্রচার করা হচ্ছে বলে জানান। তিনি আরো বলেন, পরিস্থিতি আরো উত্তপ্ত করার চেষ্টা করছেন তিনি (এরদোয়ান)। কিন্তু সেটা খুবই নিচু ও বাজেভাবে। এটি অবিশ্বাস্য। আমরা তার পদাঙ্ক অনুসরণ করব না। তার এই বক্তব্য অগ্রহণযোগ্য এবং খুবই বিরক্তিকর।