গবেষণা-প্রশিক্ষণসহ বিভিন্ন ক্ষেত্রে জাতীয় সংসদের সঙ্গে কাজ করতে আগ্রহী ইউএনডিপি। সংস্থাটির পক্ষ থেকে জলবায়ু পরিবর্তন, তথ্য প্রযুক্তির উন্নয়ন ও আর্থ-সামাজিক বৈষম্য নিরসনসহ প্রভৃতি বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা প্রদানেরও আগ্রহ প্রকাশ করা হয়েছে।

আজ বুধবার বিকেলে জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করে এই আগ্রহের কথা জানান বাংলাদেশে নিযুক্ত ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদিপ্ত মুখার্জী। এ সময় সংস্থার উপ আবাসিক প্রতিনিধি মিজ কিওকো ইউকোসোকা উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে স্পিকার বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে ইউএনডিপির সহযোগিতার প্রশংসা করে বলেন, আর্থ-সামাজিক উন্নয়ন সূচকে বাংলাদেশের যথেষ্ট অগ্রগতি হয়েছে। এখন টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে কাজ চলছে। এক্ষেত্রে ইউএনডিপির সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি সংসদ-সদস্য ও সংসদ সচিবালয়ের সক্ষমতা বৃদ্ধিতে ইউএনডিপির কাজ করার সুযোগ রয়েছে বলেও উল্লেখ করেন।

এ সময় ইউএনডিপির আবাসিক প্রতিনিধি ১৩৬তম আইপিইউ এসেম্বলি সফলভাবে আয়োজনের জন্য স্পিকারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, নিরাপত্তা ব্যবস্থাসহ এসেম্বলি আয়োজনে বাংলাদেশ বিশ্ববাসীর নিকট সক্ষমতার অনন্য উদাহরণ সৃষ্টি করেছে।