জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের ফাঁসির রায় কার্যকর করা হলেও দেশ এখানো কলঙ্ক মোচন হয়নি বলে মন্তব্য করেছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। আজ বুধবার দুপুরে সাভারে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে (বিপিএটিসি) বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর খুনিদের বিচার বর্তমান সরকার করেছে। আমরা যদি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে পারি তাহলে যে অন্যায় তার প্রতি করা হয়েছে তা একটু হলেও শোধ হবে। এ সময় তিনি সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করার আহ্বান জানান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, বিচার বিভাগ স্বাধীন। তবে যে কোন বিষয় বিচার-বিবেচনা করে সিদ্ধান্ত নেয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, বাল্য বিবাহ আইনে ১৮ বছরের আগে মেয়ে এবং ২১ বছরের আগে ছেলেদের বিয়ে দেওয়া নিষেধ থাকলেও বিশেষ প্রয়োজনে অভিভাবক ও আদালতের সম্মতিতে ১৮ ও ২১ বছরের আগে ছেলে-মেয়েদের বিবাহ দেওয়া যাবে। আইনে সব সময় জরুরি পরিস্থিতি মোকাবেলা করতে বিশেষ ব্যবস্থা থাকে। ঠিক সেই রকমভাবেই বাল্য বিবাহ আইনেও বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। যা শুধু মাত্র জরুরি পরিস্থিতিতে আদালত ও অভিভাবকদের সম্মতিক্রমে সঠিক সময়ের আগে ছেলে-মেয়েদের বিবাহ দেওয়া যাবে।

এ সময় আইন মন্ত্রণালয়ের সচিব আবু সালেহ শেখ মো. জিয়াউলসহ বিপিএসিটির ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন । দুই মাস মেয়াদী এ প্রশিক্ষণ কোর্সে দেশের বিভিন্ন স্থানের ৩০ জন সাব রেজিস্ট্রার অংশগ্রহণ করেন।