সৌদি আরবে ২১ আগস্ট পবিত্র ঈদুল আজহা

622

সৌদি আরবের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামী ২১ আগস্ট সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পালিত হবে পবিত্র ঈদুল আজহা।শনিবার (১১ আগস্ট) রাজকীয় ফরমান জারির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন সৌদি সুপ্রিম কোর্ট।

হিজরি ক্যালেন্ডার অনুযায়ী, জিলহজ হচ্ছে বছরের শেষ বা ১২তম মাস। এই মাসের ১০ তারিখ পালিত হবে ঈদুল আজহা উদ্‌যাপিত হয়। সে হিসেবে আগামী  ২১ আগস্ট পালিত হবে পবিত্র হজ। হজের অংশ হিসেবে হাজিরা ১৮ আগস্ট সন্ধ্যার পরপর মক্কা থেকে মিনার উদ্দেশ্যে রওনা হবেন। ১৯ আগস্ট সারাদিন মিনাতে অবস্থান করে সেদিন রাতে আরাফাতের ময়দানের উদ্দেশ্যে যাত্রা করবেন হাজিরা।

এর পর ২০ আগস্ট আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেয়া হবে। হজের খুতবা শেষে জোহর এবং আসরের নামাজ একত্রে আদায় করবেন হাজিরা। সেদিন সূর্যাস্তের পর আরাফা থেকে মুজদালিফায় যাবেন। সেখানে গিয়ে হাজিরা মাগরিব এবং এশা’র নামাজ আদায় করবেন। মুজদালিফায় খোলা আকাশের নিচে সারারাত অবস্থান করবেন এবং শয়তানের প্রতীকী স্তম্ভে কঙ্কর নিক্ষেপের জন্য তা সংগ্রহ করবেন। ফজরের নামাজ শেষে বড় জামারায় (প্রতীকী বড় শয়তানকে) পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দিবেন হাজিরা।

সেদিন হজরত ইবরাহিম (আ.) এর ত্যাগের মহিমার কথা স্মরণ করে সারা বিশ্বের মুসলিমরা জিলহজ মাসের ১০ তারিখে (২১ আগস্ট) আল্লাহর অনুগ্রহ লাভের প্রত্যাশায় পশু কোরবানি করে ঈদ উল আজহা পালন করবেন মুসল্লিরা।

উল্লেখ্য, এবছর বাংলাদেশ থেকে ১ লক্ষ ২৭ হাজারসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ১৮ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান হজে অংশ নেয়ার কথা রয়েছে।