খাগড়াছড়ি বিভিন্ন পুজা মন্ডপে চলছে দূর্গোপূজার ব্যাপক আয়োজন

54

খাগড়াছড়ি:
সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গোপূজার দিন গণনা শুরু হয়েছে । শুভ মহালয়ার মধ্য দিয়ে এদিন দেবী দূর্গার আবির্ভাব ঘটে। মহালয়া সম্পনের মাধ্যমে মর্ত্যলোকে পা রাখবেন দেবী দুর্গা। শারদীয় উৎসব উপলক্ষে জেলা শহর খাগড়াছড়ি সহ এবং ৯ উপজেলাতেও বিভিন্ন মন্ডপে মন্ডপে চলছে দেবী প্রতিমা তৈরির কাজ।

পার্বত্যাঞ্চলে এই উৎসবটি উপভোগ করার জন্য সনাতনী হিন্দু ও ত্রিপুরা সম্প্রদায় পাশাপাশি সহ সকল সম্প্রাদায়ের মানুষ শামিল হন সব মন্দিরে। সমান ভাবে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন নিচ্ছে ব্যাপক নিরাপত্তা। পূজার সময় যতোই ঘনিয়ে আসছে ততোই ব্যস্ততা বাড়ছে প্রতিমা শিল্পী ও সনাতন ধর্মাবলম্বী হিন্দু ও পাহাড়ের ত্রিপুরা জনগোষ্ঠির মাঝে। খাগড়াছড়ির পুজা মন্ডপগুলোতে মা দূর্গাসহ প্রতিমা তৈরীর কাজ শুরু হয়েছে জোরেসোরে। শিল্পীরা মাটিতেই দূর্গা দেবীর সৌকর্যময় অবয়ব ফুটিয়ে তুলেছেন। এই মধ্যেই প্রতিমার গায়ে রং তুলির ছোঁয়া লাগবে কিছুদিনের মধ্যে। তাতে খুশি আয়োজনকরাও। তারা জানালেন, সবার সহায়তায় এবছর উৎসবমূখর হবে সার্বজ্জনীন দুর্গোপূজার পুজা।

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে সনাতন ধর্মাবলম্বী হিন্দু ও ত্রিপুরা সম্প্রদায় সবচেয়ে বড়ো এই উৎসবে মহানন্দে শামিল হন এখান পাহাড়ী-বাঙ্গালী হিন্দু-মুসলিম-চাকমা-মারমা সবাই। শহর ছাপিয়ে গ্রামেও ছড়িয়ে পড়ে এই পুজার আমেজ।