কবিতার উৎসব চট্টগ্রামে

102

চট্টগ্রামকে বলা হয় কবিতার শহর। বছর জুড়ে কবিতা নিয়ে হইচই, আড্ডা, অনুষ্ঠান, আলোচনা, উৎসব লেগেই থাকে এ শহরে। কবিতার এ শহরে ২০১৭ সাল থেকে বাচিক শিল্পচর্চা কেন্দ্র ‘তারুণ্যের উচ্ছ্বাস’ নামে আয়োজন করছে বর্ণিল এক কবিতা উৎসবের।

গতবছরের ন্যায় এ বছরও অনুষ্ঠিত হচ্ছে তিনদিন ব্যাপী ‘তারুণ্যের উচ্ছ্বাস কবিতা উৎসব ২০১৮’। এ উৎসবটি শুরু হবে ২২ নভেম্বর আর শেষে হবে ২৪ নভেম্বর। উৎসবকে কেন্দ্র করে কবিতা প্রেমীদের জন্য ফেসবুকে একটি ইভেন্টও খোলা হয়েছে। সেই ইভেন্টে জানানো হয়, উৎসবের এ তিনদিন চট্টগ্রাম শিল্পকলা একাডেমি মাতবে শুধুই কবিতার উৎসবে। ওই শহরে বসবাসরত দেশের নন্দিত আবৃত্তিশিল্পী, কবি ও ছড়াকারদের পাশাপাশি এবারও একই মঞ্চে দাঁড়াবেন এই শহরেই বেড়ে ওঠা একঝাঁক তরুণ কবি, ছড়াকার ও আবৃত্তিশিল্পী।

এ কবিতা উৎসবে শহরটির সংস্কৃতিমনা মানুষের অংশগ্রহণ ও সহযোগিতা কামনা করেছেন আয়োজকরা। এবারের উৎসব উৎসর্গ করা হচ্ছে মুক্তিযোদ্ধা বীরাঙ্গনা সাহিত্যিক রমা চৌধুরীর স্মৃতির প্রতি।

২০১৭ সালে এ আয়োজনটি ৪দিনের হলেও এ বছর দেশের জাতীয় নির্বাচন পূর্ববর্তী পরিস্থিতি বিবেচনা করে ৩দিন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রথম দিন ২২ নভেম্বর বিকেল ৫টা থেকে রাত ৯টা, দ্বিতীয় দিন ২৩ নভেম্বর সকাল ১০টা থেকে রাত ৯টা ও তৃতীয় দিন বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত অনুষ্ঠান চলবে।