প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৭ থেকে ১৯ ফেব্রুয়ারি আবুধাবি সফর করবেন। সংযুক্ত আরব আমিরাতে চতুর্দশ আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীতে (আইডিইএক্স-২০১৯) বিভিন্ন দেশের শীর্ষ নেতৃবৃন্দের সাথে অংশ নেওয়ার পাশাপাশি আমিরাতের শীর্ষ নেতৃবৃন্দের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি।

এ সফরে আল বাহার প্যালেসে ইউএই’র প্রতিষ্ঠাতা ও প্রথম প্রেসিডেন্ট এবং আবুধাবির শাসক মরহুম শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের স্ত্রী শেখা ফাতিমা বিনতে মুবারক আল কেতবির সঙ্গে শেখ হাসিনার সাক্ষাৎ হবে। এ ছাড়াও আবুধাবির ক্রাউন প্রিন্স ও ইউএই আমর্স ফোর্সের ডেপুটি কমান্ডার শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ও সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মাদ বিন রশিদ আল মাকতুমসহ অন্যান্য নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় আলোচনা হওয়ার কথা রয়েছে।

আমিরাতের আবুধাবিতে অবস্থানকালে তিনি ১৮ ফেব্রুয়ারি সেন্ট রেজিস হোটেলে প্রবাসী বাংলাদেশিদের দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেওয়ার কথা আছে। দুই দিনের সফর শেষে সংযুক্ত আরব আমিরাত থেকে ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী ঢাকায় ফিরবেন।

উল্লেখ্য, জার্মানির মিউনিখে অনুষ্ঠিতব্য নিরাপত্তা সম্মেলনে যোগ দান শেষে প্রধানমন্ত্রী সংযুক্ত আরব আমিরাতে আসছেন।

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দুই দিনের সফর নিয়ে প্রবাসীদের মাঝে চলছে আনন্দ উচ্ছ্বাস আর দীর্ঘদিন ধরে আমিরাতে বন্ধ থাকা ভিসা ও ভিসা পরিবর্তনের সুযোগ লাভের প্রত্যাশা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমিরাতের রাজধানী আবুধাবিতে ১৭ ফেব্রুয়ারি হতে ৫ দিনব্যাপী অনুষ্ঠতব্য মধ্যপ্রাচ্যও উত্তর আফ্রিকা অঞ্চলের সামরিক প্রদর্শনী ইন্টারন্যাশনাল ডিফেন্স এক্সিবিশান (IDEX) এ অন্যান্য দেশের সরকার প্রধানদের সাথে অংশ নেবেন। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত অগ্রগামী দলটি আমিরাতে এসে গেছেন। প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমদ এমপি আমিরাতে এসে দুবাই ও আবুধাবিতে বিভিন্ন পেশার প্রবাসীদের সাথে মতবিনিময় করেছেন। মতবিনিময়ে সকল প্রবাসীরা তাকে জোর দিয়ে ভিসা ও ভিসা পরিবর্তনের সুযোগ সৃষ্টির দাবিটি জানিয়েছেন।

ব্যবসায়ীরা প্রধানমন্ত্রীর আসন্ন সফরকে দেখছেন গুরুত্ব সহকারে। তাদের প্রত্যাশা অন্তত ভিসা ও ভিসা পরিবর্তনের সুযোগটি এবার প্রধানমন্ত্রী সমাধান করতে পারবেন।

অভিজ্ঞমহল মনে করেন বিশ্বের আলোচিত নেত্রী হিসেবে জননেত্রী শেখ হাসিনা এবার আমিরাতের সাথে দ্বিপাক্ষিক আলোচনায় সফল হবেন।