পঞ্চগড় জেলায় ভূট্টা কর্তন শুরু হয়েছে। এবার জেলায় ভুট্টার ফলন ভালো হয়েছে। ভালো দামে ভুূট্টা বিক্রি করতে পেরে চাষিরা খুশি। জেলার করতোয়া নদীর চর এলাকার ব্যাপক জমিতে ভুট্টার চাষ হয়েছে। এসব বালিযুক্ত জমিতে অন্য ফসল তেমন হয় না। অন্য ফসলের চেয়ে ভুূট্টা চাষে খরচ কম।

প্রতি বিঘা (৩৩ শতাংশ) জমিতে ৩৫ থেকে ৪০ মণ ভুট্টা উৎপাদন হয়ে থাকে। যার বর্তমান বাজার মূল্য প্রায় ২২/ ২৪ হাজার টাকা। বিঘা প্রতি খরচ হয় ৭ হাজার থেকে ৮ হাজার টাকা । বর্তমানে বাজারে নতুন ভুট্টা ৫শ থেকে ৬শ টাকা মণ দরে বিক্রি হচ্ছে।

জেলার দেবীগঞ্জ উপজেলার দেবীডুবা গ্রামের কৃষক আব্বাস উদ্দীন জানিয়েছে, সে এবার দুই বিঘা জমিতে ভুট্টা লাগিয়েছে। সে ইতিমধ্যে ভ’ট্টাা কেটেছে। খরচ বাদে বিক্রি করে তার লাভ হয়েছে ২৮ হাজার টাকা। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা গেছে, জেলায় এবার ১৪,২০১ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে।
উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লক্ষ ২০ হাজার মেট্রিক টন ।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত ভুট্টা ব্যবসায়ীরা পঞ্চগড়ের বিভিন্ন হাট-বাজারে ভুট্টা ক্রয় করছে এবং তা বিভিন্ন জেলায় নিয়ে যাচ্ছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হোসেন  জানান, ভুট্টা চাষে খরচ কম, সহজলভ্য সার ও পরিমিত সেচ ব্যবহার হওয়ার কারণে এ জেলায় কৃষকদের মাঝে ভুট্টা চাষে আগ্রহ বৃদ্ধি পাচ্ছে।