ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের শেষকৃত্যতে স্যালুট দিয়ে শেষ বিদায় জানান তার স্বামী স্বরাজ কৌশল এবং মেয়ে বাঁশুরি স্বরাজ।মঙ্গলবার রাতে মৃত্যুর পর বুধবার এই বিজেপি নেত্রীর শেষকৃত্য সম্পন্ন হয়।

এনডিটিভি জানায়, মঙ্গলবার রাতে সুষমার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে দেশজুড়ে শোকের আবহ তৈরি হয়। প্রিয়নেত্রীকে চোখের জলে বিদায় জানান দেশবাসী।

বুধবার সকাল থেকেই, প্রথমে প্রয়াত নেত্রী তথা সাবেক পররাষ্ট্রমন্ত্রীর বাড়ি এবং পরে, বিজেপির সদর দফতরে ভিড় করেন অসংখ্য মানুষ। শ্রদ্ধেয় নেত্রীকে শেষশ্রদ্ধা জানান তারা।

শেষকৃত্যের প্রস্তুতি শুরু হতেই স্যালুট দিয়ে সুষমা স্বরাজকে শেষবিদায় জানানোর কথা বলতে শোনা যায় প্রয়াত নেত্রীর স্বামী ও মেয়েকে। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সুষমা স্বরাজের শেষকৃত্যের আয়োজন করা হয়।

বুধবার সকালে সুষমাকে শ্রদ্ধাজ্ঞাপন করতে হাজির হন, সোনিয়া গান্ধী-রাহুল গান্ধী থেকে শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রমুখ।

সুষমা স্বরাজের বাড়িতে ভিড় করেন দলমত নির্বিশেষ বহু মানুষ।

ছাত্রাবস্থায় দেখা হয়েছিল সুষমা স্বরাজ এবং স্বরাজ কৌশলের, পরে তারা বিয়ে করেন। ৪৭ বছরের সাংসারিক জীবন কাটিয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী। সুপ্রিম কোর্টের আইনজীবীর পাশাপাশি ১৯৯০ সালে মিজোরামের রাজ্যপাল হন স্বরাজ কৌশল।

মঙ্গলবার রাতে নয়াদিল্লির একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সুষমা স্বরাজ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭। প্রথম মোদি সরকারে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে জনপ্রিয়তা অর্জন করেন সুষমা