বিনা টিকিটে ট্রেনভ্রমণের অপরাধে ২৫২৮ যাত্রীর কাছ থেকে জরিমানা

অভিযান দলের সদস্যদের সঙ্গে কথা বলে জানা যায়, দীর্ঘদিন ধরেই কিছু যাত্রী বিনা টিকিটে ট্রেনভ্রমণ করছেন। এতে রেলওয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে পাকশী, খুলনা, রাজবাড়ী, সান্তাহার, পার্বতীপুর ও রাজশাহী থেকে ছেড়ে আসা এবং ঢাকা থেকে ছেড়ে আসা ট্রেনের এসব রুটে অভিযান চালানো হয়েছে। অভিযান চালানো ট্রেনগুলোর মধ্যে ছিল রূপসা এক্সপ্রেস, চিত্রা এক্সপ্রেস, কপোতাক্ষ এক্সপ্রেস, কুড়িগ্রাম এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, সিল্কসিটি এক্সপ্রেস, একতা এক্সপ্রেস, বরেন্দ্র এক্সপ্রেস, তিতুমীর এক্সপ্রেস, দ্রুতযান এক্সপ্রেস ও টুঙ্গিপাড়া এক্সপ্রেস। এসব ট্রেনে বিনা টিকিটে ভ্রমণ করা ২ হাজার ৫২৮ যাত্রীকে পাওয়া গেছে।
তাঁদের কাছ থেকে মোট ৬ লাখ ৪৭ হাজার ৭৫০ টাকা আদায় করা হয়েছে। এর মধ্যে ভাড়া বাবদ আদায় হয়েছে ৪ লাখ ৫১ হাজার ৩৪০ টাকা, জরিমানা আদায় করা হয়েছে ১ লাখ ৯৬ হাজার ৪১০ টাকা।

রেলওয়ে সূত্রে জানা যায়, স্টেশনগুলোর মধ্যে খুলনায় ২১৭ জনের কাছ থেকে ৭৬ হাজার ৩২০ টাকা, পাকশীতে ১ হাজার ৩২০ জনের কাছ থেকে ৩ লাখ ২৪ হাজার টাকা, রাজবাড়ীতে ৪০০ জনের কাছ থেকে ৮০ হাজার ৫৫০ টাকা, পার্বতীপুরে ২৪১ জনের কাছ থেকে ৭০ হাজার ৬২০ টাকা, ঈশ্বরদীতে ৩৫০ জনের থেকে ৬৭ হাজার ২৬০ টাকা ও সান্তাহারে ১৭৩ জনের কাছ থেকে ২৯ হাজার টাকা আদায় করা হয়েছে।

এ বিষয়ে পাকশী বিভাগীয় রেলওয়ের বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন বলেন, কিছু যাত্রীর কাছে বিনা টিকিটে ট্রেনভ্রমণ একটি আনন্দের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এতে একদিকে রেলওয়ে কর্তৃপক্ষ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, অন্যদিকে ট্রেনে স্বাস্থ্যবিধি লঙ্ঘিত হচ্ছে। ফলে এ অভিযান চালানো হচ্ছে। বিনা টিকিটে ট্রেনভ্রমণ রোধে অভিযান অব্যাহত থাকবে।
সূত্র: প্রথম আলো