ছুটি শেষে রোববার খুলছে সুপ্রিম কোর্ট

সরকার ঘোষিত ছুটি ও সাপ্তাহিক ছুটি এবং কোর্টের গ্রীষ্মকালীন অবকাশ থাকায় দেশের সর্বোচ্চ আদালতের আপিল ও হাইকোর্ট বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ ছিল।

আজ শনিবার (২ এপ্রিল) সুপ্রিম কোর্টের ১৭ দিনের অবকাশ শেষ হচ্ছে। ফলে আগামীকাল রোববার (৩ এপ্রিল) থেকে সুপ্রিম কোর্টের নিয়মিত বিচারকাজ শুরু হবে।

অবকাশ শেষে হাইকোর্টে বিচারকাজ পরিচালনায় ৫০টি বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। নবগঠিত এসব বেঞ্চে রোববার সকাল সাড়ে ১০টা থেকে বিচারিক কার্যক্রম পরিচালিত হবে।

এছাড়া আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরী বিষয়াদি নিষ্পত্তির জন্য আগামী ৩ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চেম্বার জজ হিসেবে বিচারপতি এম. ইনায়েতুর রহিমকে মনোনীত করেছেন প্রধান বিচারপতি।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম আগামী ৩ এপ্রিল থেকে শুধুমাত্র রমজান মাস পর্যন্ত সপ্তাহের রবি, সোম, মঙ্গল ও বুধবার দুপুর ২টা থেকে শারীরিক উপস্থিতির মাধ্যমে আপিল বিভাগের চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করবেন।

এদিকে আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষ্যে পৃথক এক বিজ্ঞপ্তিতে গত বুধবার (৩০ মার্চ) সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারিক কার্যক্রমের সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়, সপ্তাহের রবি থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সোয়া ৩টা পর্যন্ত উচ্চ আদালতে বিচারিক কার্যক্রম চলবে। তবে মাঝে দুপুর সোয়া ১টা থেকে ২টা পর্যন্ত ৩০ মিনিট যোহরের নামাজের বিরতি থাকবে। শুক্র ও শনিবার থাকবে সাপ্তাহিক ছুটি।

উল্লেখ্য, গত ১৭ মার্চ থেকে আগামী ২ এপ্রিল পর্যন্ত সরকারী ও সাপ্তাহিক ছুটিসহ গ্রীষ্মকালীন অবকাশ চলছে সুপ্রিম কোর্টে। এসময় দেশের সর্বোচ্চ আদালতের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ রয়েছে। তবে এসময় মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য উভয় বিভাগে অবকাশকালীন বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি।